১:১৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • লোকসানের মুখে দিনাজপুরের আলু চাষিরা
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ১০, ২০২২ ২:৩৮ অপরাহ্ন
লোকসানের মুখে দিনাজপুরের আলু চাষিরা
এগ্রিবিজনেস

আলুর দরপতনের কারনে লোকসানের মুখে দিনাজপুরের চাষিরা। বাজারে আলুর বিক্রি করে উৎপাদন খরচই উঠছে না চাষীদের। এ অবস্থায় আলু রফতানির দাবি সংশ্লিষ্টদের।

এদিকে কৃষি বিভাগ জানায়, গত বছর দাম কমে যাওয়ায় লক্ষ্যমাত্রার তুলনায় এবার কম আলু আবাদ হয়েছে।

চলতি মৌসুমে দিনাজপুরে প্রতি বিঘা জমিতে আলুর গড় উৎপাদন হয়েছে ৭৫ মণ। উৎপাদন ভালো হওয়ায় লাভের আশা করছিলেন চাষিরা। কিন্তু বাজারে দাম কমে যাওয়ায় লোকসান আশঙ্কা করছেন তারা।

কৃষকরা জানান, প্রতি কেজি আলুর উৎপাদন খরচ হয়েছে ১০ থেকে ১২ টাকা। বাজারে বিক্রি করতে হচ্ছে ৫ থেকে ৬ টাকা কেজি। তাই লোকসান কমাতে সরকারি উদ্যোগে আলু রফতানির দাবি তাঁদের।

আলু দাম নিয়ে আক্ষেপ প্রকাশ করে কৃষক রহমান বলেন, আলুর বাজার অনেক খারাপ। আলু বেচা যায় না। আলু ৩ থেকে ৪ টাকা কেজি বিক্রি হলে কৃষকের কোনো লাভ হবে না। এক বিঘা জমিতে ৩০ হাজার টাকা খরচ হয়েছে। আলু বিক্রি করে আমাদের কি লাভ হবে।

আলুতে গত বছর লোকসান হওয়ায় এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার হেক্টর জমিতে আবাদ কম হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

দিনাজপুরের কৃষি সম্প্রসারণ অধিদফতর যুগ্ম পরিচালক প্রদীপ কুমার গুহ বলেন, এবারের আবহাওয়া আলু চাষের জন্য অনুকূলে রয়েছে। অন্যান্য সময়ে আগাম আলুর বাজারমূল্য কৃষকরা ন্যায্য দাম পেয়েছেন। তবে এবার তা নিশ্চিত হয়নি।

উল্লেখ্য, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, চলতি মৌসুমে দিনাজপুরে ৪৭ হাজার ৩৯০ হেক্টর জমিতে আলুর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৫ হাজার ১৭৫ মেট্রিক টন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop