২:৪৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বেবি তরমুজ চাষে ঘুরে দাঁড়ালেন বর্গাচাষি ভাওয়াল
ads
প্রকাশ : অগাস্ট ২৯, ২০২২ ১১:৪৮ পূর্বাহ্ন
বেবি তরমুজ চাষে ঘুরে দাঁড়ালেন বর্গাচাষি ভাওয়াল
কৃষি বিভাগ

ভোলার বোরহানউদ্দিন উপজেলার সাচড়া গ্রামের বর্গাচাষি শাহজল ভাওয়াল বারোমাসি ফল বেবি তরমুজের চাষে সফল হয়েছেন। কীটপতঙ্গের আক্রমণ না থাকার পাশাপাশি স্বল্প সময়ে ভালো ফলন হওয়ায় খুশি তিনি। মাটি থেকে ১৫-২০ সেন্টিমিটার উঁচু লম্বা বেড তৈরি করে মালচিং পেপার দিয়ে শক্ত করে ঢেকে দেওয়া হয়েছে। ৪ হাত অন্তর একটি বেড। ১৬ শতাংশ জমির সবটা জাল দিয়ে নিখুঁতভাবে বেড়া দেওয়া। উপরে ছাউনির মতো ঘুরিয়ে মাচা দেওয়া হয়েছে। সেই মাচায় লাউয়ের মতো ঝুলে আছে ছোট-বড় কালো তরমুজ। এই যেন সফলতার এক হাতছানি।

শাহজল ভাওয়াল জানান, গ্রামীণ জন-উন্নয়ন সংস্থার (জিজেইউএস) কৃষিবিদের সহযোগিতা ও পরামর্শে এবার নিয়ে তৃতীয়বার বেবি তরমুজের আবাদ করেছি। এখানে শারীরিক পরিশ্রম ছাড়া তেমন খরচ হয়নি। বাড়িতে বসেই ৬০ টাকা কেজি দরে বিক্রি করি। বর্তমানে ৪র্থ বার সুইট ব্ল্যাক’ বা কালো জাত ও নতুন ‘গোল্ডেন ক্রাউন’ বা হলুদ তরমুজ লাগানোর কথা ভাবছি। কারণ, এটি বেশ লাভজনক। ইতোমধ্যে ৬০ টাকা দরে ৪ মণ তরমুজ বিক্রি করা হয়েছে। ক্ষেতে আরও ৫ মণের মতো হবে।

উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. এএইচএম শামীম বলেন, জলাবদ্ধতা হয় না, এমন ধরনের উঁচু জমি এই বারোমাসি তরমুজ চাষের উপযোগী। ‘সুইট ব্ল্যাক’ বা কালো জাত ও নতুন ‘গোল্ডেন ক্রাউন’ বা হলুদ জাতের বারোমাসি বেবি তরমুজের আবাদ এখানকার কৃষকদের মধ্যে আগ্রহ সৃষ্টি করছে বলে জানান তিনি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop