৪:৫২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পঞ্চগড়ে চাষ হচ্ছে কোরিয়ান ভোজ্য তেলবীজ পেরিলা
ads
প্রকাশ : নভেম্বর ২১, ২০২১ ২:২১ অপরাহ্ন
পঞ্চগড়ে চাষ হচ্ছে কোরিয়ান ভোজ্য তেলবীজ পেরিলা
কৃষি বিভাগ

দেশের উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় প্রথম বারের মতো চাষ হয়েছে ভোজ্য তেলবীজ ফসল পেরিলা। সূর্যমুখী ও সরিষার মতো পেরিলার বীজ থেকেও উৎপাদন হয় তেল। উচ্চ ফলনশীল ও উন্নত তেলের বীজ পেরিলার চাষ করে পঞ্চগড়ে চমক সৃষ্টি করেছেন রোকনুজ্জামান নামে এক তরুণ কৃষক। তার এমন উদ্যোগে স্থানীয় কৃষকরা আগামীতে পেরিলা চাষের প্রস্তুতি নিচ্ছেন।

চারিদিকে যখন হু হু করে বেড়ে চলেছে ভোজ্য তেলের দাম। এমন সময় দেশে তেল উৎপাদনের নতুন এক সম্ভাবনার পথ দেখাচ্ছেন রোকনুজ্জামান। পরীক্ষামূলকভাবে ১২ বিঘা জমির ওপর সাউ পেরিলা ১ নামের বীজ আবাদ শুরু করেন। প্রথমবারের মতো পেরিলা চাষ করে খরচের চেয়ে কয়েক গুণ বেশি টাকা তুলতে পারবেন বলে আশাবাদী তিনি।

কৃষি বিভাগ বলছে এটি বাংলাদেশে পেরিলার প্রথম জাত। সাউ পেরিলা ১ দক্ষিণ কোরিয়ার একটি উচ্চ ফলনশীল জাত এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। দক্ষিণ কোরিয়া, চীন, জাপানসহ দক্ষিণ পূর্ব এশিয়ায় এই তেলের চাহিদা রয়েছে ব্যপক এবং আন্তর্জাতিক বাজারেও এই তেলের মূল্য অনেক।

রোকনের পেরিলার খেতে কর্মসংস্থান হওয়ার পাশাপাশি স্থানীয় কৃষকরাও উৎসাহিত হচ্ছেন চাষে। কৃষি বিভাগের সহযোগিতা পেলে তাদের অনেকেই পেরিলা চাষ শুরু করবেন।

এই উদ্যোগে উপজেলা কৃষি বিভাগ বীজসহ বিভিন্ন সেবা দিয়ে যাচ্ছে বলে জানান কৃষি কর্মকর্তা তেঁতুলিয়া উপজেলা কৃষি অফিসার মো. জাহাঙ্গীর আলম।

পেরিলা চাষে একদিকে যেমন কৃষকরা লাভবান হবেন অন্যদিকে মিটবে দেশের ভোজ্য তেলের চাহিদা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop