৩:২৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • রংপুরে “ব্লাক বেঙ্গল” জাতের ছাগল এক্সিভিশন মেলা অনুষ্ঠিত
ads
প্রকাশ : জানুয়ারী ১০, ২০২২ ২:১৯ অপরাহ্ন
রংপুরে “ব্লাক বেঙ্গল” জাতের ছাগল এক্সিভিশন মেলা অনুষ্ঠিত
প্রাণিসম্পদ

ছাগল বাংলাদেশের একটি অতি গুরুত্বপূর্ণ প্রাণিসম্পদ। বিশ্বে ছাগল পালনে বাংলাদেশের অবস্থান চতুর্থ। দেশে আদিকাল থেকে যে ছাগল পালন হচ্ছে তা ব্ল্যাক বেঙ্গল জাতের। এ দেশের আবহাওয়া ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালনে অত্যন্ত উপযোগী। ব্ল্যাক বেঙ্গল পৃথিবীর পাঁচটি সেরা মাংস উৎপাদন জাতের অন্যতম। এই জাতের ছাগল পালনের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর বেকারত্ব দূরীকরণ ও দারিদ্র্য বিমোচন সহজেই সম্ভব।

“ব্লাক বেঙ্গল” ছাগলের জাতের উন্নয়ন ও সম্প্রসারণে রংপুর সদর উপজেলা প্রাণীসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের যৌথ উদ্যোগে একটি প্রকল্প হাতে নেওয়া হয়। উক্ত প্রকল্পটির আওতায় রবিবার (০৯ জানুয়ারী) উপজেলা প্রাণীসম্পদ প্রাঙ্গনে “ব্ল্যাক বেঙ্গল” জাতের ছাগলের মেলা, প্রদর্শনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্বাস্থ্যবিধি মেনে মেলায় প্রাণীসম্পদ দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের পাশাপাশি ছাগল পালনকারি খামারিরা ও সাধারন মানুষের সরব উপস্থিতি লক্ষ্য করা যায়। মেলায় রংপুর জেলার বিভিন্ন প্রান্তিক খামারীদের অংশগ্রহণে অনুষ্ঠানটি একটি মিলনমেলায় পরিণত হয়।

মেলার শুরুতে প্রাণীসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের উদ্যোগে একটি ্যালির আয়োজন করা হয়। ্যালিতে প্রাণীসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মনজুর মোহাম্মদ শাহজাদা ও ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ শরিফুল হক, পিপিআর (PPR) নির্মুল ও খুরারোগ (FMD) নিয়ন্রণ প্রকল্পের প্রকল্প পরিচালক ডা. ফজলে রাব্বি মন্ডল, সমতল ভুমিতে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবন মান উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. অসিম কুমার দাস, প্রাণিপুষ্টির উন্নয়নে উন্নত জাতের ঘাস চাষ সম্প্রসারণ ও লাগসই প্রযুক্তি হস্তান্তর প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ আমজাদ হোসেন ভুইঞা ও অন্যান্য ঊধ্বর্তন কর্মকর্তা ও কর্মচারিরা ছাড়াও সাধারণ খামারীরা অংশগ্রহন করেন। পরে ্যালিটি উপজেলা প্রাণীসম্পদ কার্যালয়ের আশেপাশের এলাকা ঘুরে পুনরায় উপজেলা প্রাণীসম্পদ দপ্তরে এসে শেষ হয়।

মেলা শেষে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা দর্শনায় অবস্থিত ব্রাক লার্নিং সেন্টারে মেলায় প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী স্টলের খামারিদের মাঝে পুরষ্কার প্রদান করেন।

পুরষ্কার প্রদান অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিচালক, বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তর, রংপুর বিভাগ রংপুর এবং জেলা পর্যায়ের অনান্য কর্মকর্তাগণ।

 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop