৫:০৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • প্রাধিকার এর উদ্যোগে বিশ্ব বন্যপ্রাণী দিবস পালন
ads
প্রকাশ : মার্চ ৩, ২০২২ ১০:১৬ অপরাহ্ন
প্রাধিকার এর উদ্যোগে বিশ্ব বন্যপ্রাণী দিবস পালন
প্রাণ ও প্রকৃতি

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এর বন্যপ্রাণী এবং জীববৈচিত্র সংরক্ষণ বিষয়ক সংগঠন ‘প্রাধিকার’ এর উদ্যোগে পালিত হলো বিশ্ব বন্যপ্রাণী দিবস ২০২২। “বিপন্ন বন্যপ্রাণী রক্ষা করি, প্রতিবেশ পুনরুদ্ধারে এগিয়ে অাসি” এই স্লোগান কে সামনে রেখে বিকাল পাঁচ টায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি, এনিম্যাল এন্ড বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের  কনফারেন্স রুমে এক  আলোচনা সভার আয়োজন করা হয়।

তাজুল ইসলাম মামুন এর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাধিকারের    ও বায়োটেকনোলজি এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ডাঃ মোহাম্মদ মেহেদী হাসান খান । অনুষ্ঠানে আরো উপস্থিতি ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, ভূমিসন্তান বাংলাদেশ-এর প্রধান সমন্বয়ক আশরাফুল কবির, বাঁচাও হাওর আন্দোলন বিশ্বনাথের আহবায়ক সাজিদুর রহমান সোহেল, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও বাপা সিলেটের যুগ্ম-সম্পাদক ছামির মাহমুদ, প্রাধিকার এর সকল সাধারণ সদস্য এবং নির্বাহী সদস্য।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ডঃ মোহাম্মদ মেহেদি হাসান খান বলেন, হরিপুরের রেস্তোরাঁগুলোতে পাখির মাংস প্রতিদিন রান্না করা হচ্ছে। দূরদূরান্ত থেকে  থেকেও দল বেঁধে অনেকে ওই রেস্তোরাঁগুলোতে যান পাখির মাংস খেতে। অথচ বন্য প্রাণী আইন অনুযায়ী, পাখির মাংস বেচাকেনা দণ্ডনীয় অপরাধ।তিনি আর বলেন, প্রাণী বলতে কেবল মানুষকে বোঝায় না। আমরা নিজেদের প্রয়োজনে পরিবেশ ধ্বংস করছি, জীববৈচিত্র্য ও তাদের আবাসস্থল ধ্বংস করছি। এ বিষয়ে সচেতনতা বাড়াতে হবে। জীববৈচিত্র্য সংরক্ষণে মানুষের আচরণ হতে হবে প্রাণীবান্ধব।

আলোচনায় বক্তারা আরও বলেন, সিলেটে প্রায়শ লোকালয়ে ধরা পড়ছে বন্যপ্রাণী।ধ্বংস হয়ে যাচ্ছে বন্যপ্রাণীর আবাস। মানুষের সচেতনতার অভাবে বন্যপ্রাণীকে পিটিয়ে মারার ঘটনা ঘটছে। তবে, সাম্প্রতিককালে পরিবেশবাদীদের ও সংবাদ মাধ্যমের কল্যাণে লোকালয়ে চলে আসা বন্যপ্রাণী উদ্ধারের ঘটনা ঘটছে এবং মানুষের মধ্যে সচেতনা তৈরি হয়েছে। দেশ ও দেশের প্রকৃতি রক্ষা করতে পরিবেশ ও প্রতিবেশ রক্ষা করতে হবে। এজন্য বন্যপ্রাণীকে বিলুপ্তির হাত থেকে বাঁচাতে হবে।

এর আগে সিলেট বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে  বিকাল চারটায় টিলাগড় ইকো পার্কের সম্মুখে প্রায় ঘন্টাব্যাপী এই মানববন্ধন চলে। এতে অংশ নেন পরিবেশ ও প্রাণীপ্রেমি বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা। এ সময় লাঠিটিলা সাফারী পার্ক নির্মাণ বন্ধের দাবি জানানো হয়।

সমাপনী বক্তব্যে প্রাধিকারের সভাপতি তাজুল ইসলাম মামুন বলেন,বাংলাদেশে মহাবিপন্ন প্রাণীর তালিকা দির্ঘ হচ্ছে। প্রাধিকার প্রতি বছর বিভিন্ন দিবসে এরকম সচেতনতা বিষয়ক অনুষ্ঠান গুলো করে থাকে যাতে সাধারণ শিক্ষার্থীরা সচেতন হয়ে অন্যদেরকে সচেতন করে তুলতে পারে।

প্রাধিকারের  সাধারণ সম্পাদক নীলোৎপল দে এর সঞ্চালনায় শুরুতে প্রাধিকারের উপর প্রেজেনটেশন করেন সহকারী  কোষাধ্যক্ষ তানভির হাসান ও বন্যপ্রাণী সংরক্ষন ব্যবস্থাপনা কার্যক্রম নিয়ে  প্রেজেনটেশন করেন প্রাধিকারের  সহ-সভাপতি তিলোত্তম ভট্টাচার্য্য তূর্য। মুক্ত আলোচনায় অংশ নেন অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop