৫:৩৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ছাগল পালনে লাভ পেতে খামারিদের করণীয়
ads
প্রকাশ : অগাস্ট ৭, ২০২১ ৫:২৯ অপরাহ্ন
ছাগল পালনে লাভ পেতে খামারিদের করণীয়
প্রাণিসম্পদ

আমাদের দেশে বিশেষ করে গ্রামাঞ্চলে ব্যাপকহারে ছাগল পালন করা হয়ে থাকে। ছাগল পালনের মাধ্যমে অনেকেই অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন। তবে লাভজনক উপায়ে ছাগল পালনে খামারিদের করণীয় কি সে বিষয়ে অনেকেরই তেমন কোন ধারণা নেই।

লাভজনক উপায়ে ছাগল পালনে খামারিদের করণীয়:
ছাগল পালনে লাভবান হওয়ার জন্য খামারে তুলনামূলকভাবে সহজলভ্য খাদ্য উপকরণ দিয়ে খাদ্য তৈরি করতে হবে। আর যদি সম্ভব হয় তাহলে যে খাদ্য তালিকা তৈরি করছেন তার পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে হবে। খামারে ভালো ও স্বাস্থ্যবান ছাগলগুলোকে বাচ্চা উৎপাদনের জন্য নির্বাচন করতে হবে। কারণ ভালো মানের বাচ্চা পাওয়ার জন্য ভালো জাতের ছাগল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

ছাগলের খামারে যাতে পর্যাপ্ত পরিমাণ আলো ও বাতাস চলাচল করতে পারে সেভাবেই খামার নির্মাণ করতে পারে। আলো ও বাতাস ঠিকমতো চলাচল করতে না পারলে ছাগল অসুস্থ হবে। ছাগল সুস্থ না থাকলে খামারের উৎপাদন কমে যাবে এবং খামারের খরচ বেড়ে যাবে।

ছাগলের খামারে বিভিন্ন রোগের টিকা সময়মতো দিতে হবে। সময়মতো ছাগলের টিকা প্রদান করা না হলে ছাগল নানা জটিল রোগের দ্বারা আক্রান্ত হতে পারে। তাই ছাগলের খামারে নিয়মিত প্রয়োজনীয় রোগের টিকা প্রদান করতে হবে। ছাগলের খামারে বাচ্চা উৎপাদনের জন্য যে পাঁঠা দিয়ে ব্রিড করানো হবে সেই পাঁঠার সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হবে। এছাড়াও ঐ পাঁঠা দিয়ে আগে যেসব বাচ্চা উৎপাদন হয়েছে সেই বাচ্চাগুলো কেমন হয়েছে সেই বিষয়েও ভালোভাবে জেনে নিতে হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop