৪:৩৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ফরিদপুরে আবাদ হচ্ছে বারোমাসি পেঁয়াজ বীজ
ads
প্রকাশ : ডিসেম্বর ২৬, ২০২১ ১১:৪৫ পূর্বাহ্ন
ফরিদপুরে আবাদ হচ্ছে বারোমাসি পেঁয়াজ বীজ
কৃষি বিভাগ

দেশে পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ার লক্ষ্য নিয়ে এই প্রথমবারের মত ফরিদপুরে শুরু হয়েছে গ্রীষ্মকালীন বারি-৫ জাতের পেঁয়াজ বীজের চাষ। ফরিদপুরের উৎপাদিত বীজ সারা দেশে ছড়িয়ে দেয়া হবে বলে জানালেন চাষিরা। আর কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বললেন, প্রধানমন্ত্রীর নির্দেশে পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ার লক্ষ্যে কাজ করা হচ্ছে।

দেশের পেঁয়াজ বীজের চাহিদার ৭০ ভাগ উৎপাদিত হয় ফরিদপুরে। আর এ জেলার পেঁয়াজ বীজের সুখ্যাতিও দেশজুড়ে। উৎপানর বাড়াতে প্রতি বছর নানা উদ্যোগ নেয়া হয়। প্রথমবারের মত এবছর ফরিদপুরে গ্রীষ্মকালীন বারি-৫ জাতের পেঁয়াজ বীজের চাষ হচ্ছে।

আকারে বড় এবং কম পচনশীল গ্রীষ্মকালীন বারি-৫ জাতের পেঁয়াজ সারা বছরই চাষ করা যাবে। শনিবার জেলা সদরের অম্বিকাপুর মাঠে আদর্শ কৃষাণী শাহীদা বেগমের জমিতে এই বীজ বপনের উদ্বোধন করা হয়। শাহীদা বেগমসহ কৃষকরা জানান সারা বছর চাষযোগ্য এ বীজ আগামীতে সারা দেশে সরবরাহ করা হবে।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাসানুজ্জামান কল্লোল জানান, এ জাতের পেঁয়াজের আবাদ বাড়লে ভবিষ্যতে আর পেঁয়াজ আমদানির প্রয়োজন হবে না।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মনোজিত কুমার মল্লিক, উপ-পরিচালক হজরত আলীসহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop