৫:৪৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • রাণীর রেকর্ড ভাঙতে পারবে কি টুনটুনি?
ads
প্রকাশ : অক্টোবর ৬, ২০২১ ১২:২৮ পূর্বাহ্ন
রাণীর রেকর্ড ভাঙতে পারবে কি টুনটুনি?
প্রাণিসম্পদ

গরুর নাম টুনটুনি। দেখতে স্বাভাবিক বাছুরের চেয়ে ছোট। টুনটুনির বয়স চৌদ্দ মাস, ওজন ২৩ কেজি আর উচ্চতা ২২ ইঞ্চি। অন্য সব গরুর থেকে ছোট আর দুরন্তপনার জন্য মালিক নাম তার রেখেছেন টুনটুনি।গাজীপুরের শ্রীপুর উপজেলার গোসিংগা ইউনিয়নের হায়াতখারচালা গ্রামের কৃষক আবুল কাশেমের খামারে গত বছরের জুলাইয়ের শেষ সপ্তাহে এক খর্বাকৃতির মাদি বাছুরের জন্ম হয়।

গত ১৯ আগস্ট দুবছর বয়সে মারা যাওয়া খর্বাকৃতির গরু রাণীর উচ্চতা ছিল ২০ ইঞ্চি আর ওজন ছিল ২৬ কেজি।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তালিকায় স্থান পাওয়া সাভারের দুই বছর বয়সী খর্বাকৃতির গরু রাণী’র উচ্চতা ছিল ২০ ইঞ্চি, আর ওজন হয়েছিল ২৬ কেজি। গরুটি গিনেস বুকে স্থান পাওয়ার খবরের আগেই অসুস্থ হয়ে মারা যায়।

রাণীর চেয়ে টুনটুনির উচ্চতা দুই ইঞ্চি বেশি হলেও ওজন তিন কেজি কম। স্থানীয়দের আশা সাভারের রাণীর রেকর্ড ভেঙে পৃথিবীর সবচেয়ে ছোট গরু হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তালিকায় নাম উঠবে গাজীপুরের টুনটুনির।

গাজীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এস.এম উকিল উদ্দিন বলেন, টুনটুনির ওজন ২৩ কেজি এবং উচ্চতা ২২ ইঞ্চি বলে জানা গেছে। জিনগত খনিজ খাটতি ও হরমোনের কারণে এমনটি হতে পারে। আমার কয়েকজন চিকিৎসক বিষয়টি অবজারভেশন করছেন। তবে রেকর্ডের আওতায় যদি পড়ে তাহলে যাবতীয় ব্যবস্থা করা হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop