৭:০০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • শেরেবাংলা ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নামে বিভ্রান্ত হচ্ছে শিক্ষার্থীরা
ads
প্রকাশ : মার্চ ১৯, ২০২১ ১১:১০ পূর্বাহ্ন
শেরেবাংলা ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নামে বিভ্রান্ত হচ্ছে শিক্ষার্থীরা
ক্যাম্পাস

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের একই সংক্ষিপ্ত নাম SAU ব্যাবহার করায় ভোগান্তির স্বীকার হচ্ছে শিক্ষার্থীরা।

যদিও গুচ্ছ ভর্তির আগে থেকেই শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়কে SBAU ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়কে SAU হিসেবে চিহ্নিত করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। তারপরও ওয়েবসাইটসহ বিভিন্ন ক্ষেত্রে SAU ব্যবহার করায় দ্বিধায় পড়েন ভর্তি হতে আসা শিক্ষার্থীরা।

২০০১ সালে প্রতিষ্ঠিত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় সূচনালগ্ন থেকেই SAU সংক্ষিপ্ত নামটি ব্যবহার করে আসছিল। ইউজিসি বরাবর সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ডোমেইন হিসেবে sau.ac.bd ব্যবহারের আবেদন করায় আবেদনের অগ্রাধিকার ভিত্তিতে তা ব্যবহারের অনুমোদন পায়। এতে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর জন্য SBAU নামটি অনুমোদিত হয়।

তবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট বা এর অভ্যন্তরীণ সকল সংগঠন এ SBAU নাম টির পরিবর্তে SAU নামটিই ব্যবহৃত হয়ে আসছে। যার ফলে বিভ্রান্ততে পড়ছেন নতুন ভর্তির সুযোগ পাওয়া শিক্ষার্থীরা।

ভর্তির সময় বিভ্রান্তিতে পড়া শিক্ষার্থী মো. চয়ন মুন্সি বলেন, ভর্তির সুযোগ পাবার পর দ্বিধায় পড়ে গেছিলাম, ঢাকায় চান্স পেলাম নাকি সিলেটে! পরবর্তী সময়ে জানতে পারি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছি। তবে কেউ কেউ সিলেটে চান্স পেলেও ঢাকায় চলে এসেছিল। শিক্ষার্থীদের এই ভোগান্তি দূর করতে পরবর্তী ভর্তি পরীক্ষার আগেই একটা স্থায়ী সমাধান প্রয়োজন।

এ বিষয়ে শেকৃবি উপাচার্য বলেন, শিক্ষার্থীদের ভোগান্তি যেন না হয়, সেদিকে লক্ষ্য রেখে স্থায়ী সিদ্ধান্ত নেব। গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার জন্য দুইটি একই সংক্ষিপ্ত নামের বিশ্ববিদ্যালয় থাকতে পারবে না। তবে সাউ ঢাকা এবং সাউ সিলেট এভাবে নামকরণ করা যায়। তবে ডোমেইন সিকৃবি আগে পাওয়ায় আমরা sau.edu.bd ব্যবহার করি।

সিকৃবি রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম জানান, যেহেতু আমরা আবেদনের ভিত্তিতে আগে পেয়েছি তাই আমরা sau.ac.bd ব্যবহার করে আসছি। এখানে উভয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহাদয় শিক্ষার্থীদের বিষয় বিবেচনায় কোনো উপযুক্ত সিদ্ধান্ত নিতে পারেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম বলেন, বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নামের ক্ষেত্রে ইউজিসি হস্তক্ষেপ করে না। আমরা সবক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের সম্পূর্ণ নাম ব্যবহার করি। তবে এক্ষেত্রে শিক্ষার্থীদের ভোগান্তি কমানোর জন্য উভয় বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থা নেওয়া যেতে পারে।

উল্লেখ্য, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়কে SBAU এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় SAU হিসেবে উল্লেখ করা হয়ে আসছে।-সূত্র: সারাবাংলা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop