১১:৩১ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ভালো লাভ হওয়ায় কচু চাষের দিকে ঝুকছেন মিরসরাইয়ের চাষিরা
ads
প্রকাশ : ডিসেম্বর ৭, ২০২২ ৭:০২ অপরাহ্ন
ভালো লাভ হওয়ায় কচু চাষের দিকে ঝুকছেন মিরসরাইয়ের চাষিরা
কৃষি বিভাগ

কচু চাষে ব্যাপক সফলতার পাশাপাশি লাভবান হচ্ছেন চট্টগ্রাম মিরসরাই পৌরসভার প্রান্তিক চাষিরা। স্থানীয় বাজারসহ সারাদেশে কচুর চাহিদা থাকায় কচু চাষে প্রতিনিয়ত নতুন নতুন চাষি যুক্ত হচ্ছেন। কৃষক হারুন বলেন, এবছর তিনি ১০০ শতক জমিতে কচু চাষ করেছেন। অন্যের চাষকৃত আরো ৭০ শতক জমি কিনেছেন তিনি। ইতোমধ্যে ১২০ শতক জমির কচু বিক্রি শুরু করেছেন। ১২০ শতক থেকে কচু বিক্রি করেছেন প্রায় ২ লাখ ২০ হাজার টাকার।

হারুনের পাশাপাশি উপজেলার আরো অনেক কৃষক এই কচু চাষের সাথে জড়িত আছেন। উপজেলায় কচু চাষ করে অধিকাংশ কৃষকদের ভাগ্য পরিবর্তন হয়েছে।

চাষি আবুল হোসেন বলেন, মিরসরাই উপজেলার ‍অন্যান্য গ্রামের থেকে আমাদের গ্রামে কচুর চাষ বেশি হয়। এবছর ২৫ শতক জমিতে কচুর চাষ করেছি। ২২ হাজার টাকার কচুর ফুল ও লতিই বিক্রি করেছি। আর বাকি জমি ৬৫ হাজার টাকায় অন্যের কাছে বিক্রি করে দিয়েছেন। এ জমি চাষে খরচ ৪০ হাজার টাকা হয়েছিল।

মিরসরাই উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা কাজী নুরুল আলম বলেন, উপজেলায় এবার ১৫০ একর জমিতে কচু চাষ করা হয়েছে। উপজেলার বিভিন্ন ইউনিয়নের চাষ হলেও সর্বোচ্চ চাষ হয় মিরসরাই পৌরসভা ও মঘাদিয়া ইউনিয়নে। এসব এলাকার কৃষকরা কচু চাষে ভালো করেছেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop