৬:৩৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ব্রকলি চাষে সফল জয়পুরহাটের চাষি নুরুল আমিন
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ১২, ২০২২ ১:৪৮ অপরাহ্ন
ব্রকলি চাষে সফল জয়পুরহাটের চাষি নুরুল আমিন
এগ্রিবিজনেস

অত্যধিক পুষ্টি গুণাগুণ সমৃদ্ধ গ্রিন জায়েন্ট জাতের ব্রকলি চাষ করে সফলতা পাওয়ায় খুশি জয়পুরহাটের প্রত্যন্ত অঞ্চলের ব্রকলি চাষি নুরুল আমিন।

সরেজমিনে সদর উপজেলার ধলাহার ইউনিয়নের লকমা গ্রাম এলাকা ঘুরে দেখা যায়, খেত জুড়ে সবুজ ব্রকলি। ব্রকলী চাষি নুরুল আমিনের সঙ্গে কথা বলে জানা যায়, প্রথমে তিনি অল্প জমিতে ব্রকলী চাষে ভালো ফলন ও দাম পাওয়ায় এবার ২৫ শতাংশ জমিতে ব্রকলি চাষ করেছেন। ব্রকলি দেখতে সাধারণ ফুলকপির মতো হলেও পাতা ও ফুলের রং সবুজ। চাষপদ্ধতি বাঁধাকপি বা ফুলকপির মতোই। ইতিমধ্যে ২৫ হাজার টাকার ব্রকলি বিক্রি করেছি। ব্রকলিতে সেলেনিয়াম নামক এক ধরনের উপাদান থাকে যা শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। অক্সিজেনের মাত্রা সক্রিয় থাকায় দেহকে টক্সিন মুক্ত রাখে।

তিনি বলেন, সাধারণ ফুল কপি বা বাধা কপি দামের চেয়ে বাজারে ব্রকলির দাম একটু বেশি থাকে। ফুল কপি বা বাঁধা কপি ১৫-২০ টাকা পিস বিক্রি হলেও ব্রকলি বর্তমানে বাজারে বিক্রি হচ্ছে ৩০ টাকা পিস।

ব্রকলী চাষি নুরুল আমিন জানান, এবার ২৫ শতাংশ জমিতে ৩ হাজার টি ব্রকলীর চারা রোপণ করেছেন। ফুলকপির মতো চারা লাগানো থেকে ৬৫-৭০ দিনের মধ্যে ব্রকলি সংগ্রহ করা যায়। ফলে কৃষকরা অল্প সময়ে অধিক লাভবান হতে পারেন। নুরুল আমিন আরও জানান, ২৫ শতাংশ জমিতে ব্রকলী চাষে চারা, লেবার, সেচসহ এখন পর্যন্ত ব্যয় হয়েছে ১৮ হাজার টাকা। একেকটি ব্রকলী ২৫/৩০ টাকা পিস বিক্রি করলেও ৬০ থেকে ৭০ হাজার টাকা বিক্রি করা সম্ভব বলে জানান তিনি’। স্বল্প সময়ের ফসল হিসেবে ব্রকলী চাষ লাভজনক হওয়ায় ওই এলাকার অনেক কৃষক ব্রকলী চাষ করার আগ্রহ প্রকাশ করেছেন।

তিনি আরও জানান, ব্রকলি চাষে কারিগরি ও আর্থিক সহযোগিতা প্রদান করছে স্থানীয় বে-সরকারি উন্নয়ন সংস্থা ’জাকস ফাউন্ডেশন’।

জাকস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো: নূরুল আমিন বলেন, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের ( পিকেএসএফ) কৃষি ইউনিটের অধীন বিভিন্ন উন্নত জাতের ফসল চাষে কৃষকদের কারিগরি ও আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. শফিকুল ইসলাম জানান, অত্যধিক পুষ্টি গুণাগুণসমৃদ্ধ ব্রকলি চাষে কৃষকদের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে।

 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop