৩:৪৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • আলু চাষ করে লোকসানের মুখে কৃষকরা
ads
প্রকাশ : জানুয়ারী ১২, ২০২২ ১১:২৯ পূর্বাহ্ন
আলু চাষ করে লোকসানের মুখে কৃষকরা
কৃষি বিভাগ

জয়পুরহাটে আগাম আলুর ফলন ভালো হলেও দাম কম হওয়ায় লোকসানের মুখে চাষিরা। তারা জানালেন, বিক্রি করে উৎপাদন খরচও তুলতে পারছেন না। ব্যবসায়ীরা বলছেন, গত মৌসুমের আলুর মজুদ শেষ না হওয়ায় নতুন জাতের আলুর দাম কম। তবে কৃষি কর্মকর্তারা জানালেন, কিছুদিন পরই আগাম এই আলুর দাম বাড়বে। 

দেশের দ্বিতীয় বৃহত্তম আলু উৎপাদনকারী জেলা জয়পুরহাট। অনুকুল আবহাওয়া আর রোগবালাই কম থাকায় এবার সেখানে আগাম জাতের আলুর ফলন হয়েছে বেশ ভাল। এরই মধ্যে শুরু হয়েছে এই জাতের আলু উত্তোলন।

কিন্তু ফলন ভালো হলেও মন ভালো নেই কৃষকের। তারা জানালেন, প্রকারভেদে প্রতি মণ আলু বিক্রি করে ২৮০টাকা থেকে ৩০০ টাকা পাচ্ছেন। ফলে উৎপাদন খরচও উঠছে না।

কৃষকের লোকসানের কথা স্বীকার করছেন আলু ব্যবসায়ীরাও। তারা বলছেন, হিমাগারে গত মৌসুমের আলু এখনও মজুদ থাকায় বাজারে নতুন আলুর দাম কম। তবে আগাম এই আলুর দাম কিছুদিন পর বাড়বে বলে মনে করেন কৃষি কর্মকর্তারা। তারা বলছেন, আলু চাষিরা লোকসান সামলে নিতে পারবেন।

জেলা কৃষি বিভাগের তথ্য অনুযায়ি, চলতি মৌসুমে জয়পুরহাটে আলুর চাষ হয়েছে ৪০ হাজার ২৮০ হেক্টর জমিতে। এর মধ্যে আগাম জাতের আলু চাষ হয়েছে সাড়ে ৩ হাজার হেক্টর জমিতে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop