১২:৪৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • চামড়া নিয়ে বিপাকে বিক্রেতারা
ads
প্রকাশ : জুলাই ১১, ২০২২ ৬:০৪ অপরাহ্ন
চামড়া নিয়ে বিপাকে বিক্রেতারা
প্রাণিসম্পদ

চামড়া নিয়ে এবার বিপাকে বিক্রেতারা। লাখ টাকার গরুর চামড়া বিক্রি হচ্ছে মাত্র ১০০ টাকায়। মৌসুমি ব্যবসায়ীদের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে না পেয়ে দিয়ে দেয়া হচ্ছে মাদ্রাসা বা এতিমখানায়।
ফেনী সদর উপজেলার উত্তর কাশিমপুর গ্রামের বেলাল হোসেন জানান, ‘আমি দেড় লাখ টাকার গরুর চামড়া বিক্রি করেছি মাত্র ১৫০ টাকায়।’ ফেনী পৌরসভার শহীদ শহীদুল্লাহ সড়কের বাসিন্দা মীর হোসেন চামড়া নিয়ে বিকেল পর্যন্ত মৌসুমি চামড়া ব্যবসায়ীর অপেক্ষায় ছিলেন। কিন্তু, দুপুর পর্যন্ত কাউকে পাননি। বিকেলে একজন মৌসুমি ক্রেতা ১ লাখ ২৩ হাজার টাকা দামের গরুর চামড়াটি মাত্র ১০০ টাকা দাম বলে চলে যান। পরে তিনি চামড়াটি স্থানীয় একটি মাদ্রাসায় দিয়ে দেন।
একই শহরের দাগনভূঁঞার ব্যবসায়ী মনিরুল ইসলাম জানান, তার এলাকার একজন মৌসুমি ব্যবসায়ী গ্রামে গ্রামে হেটে গড়ে ২০০ টাকা করে ২২টি চামড়া কিনেন। পরে কয়েকশ টাকা রিকশা ভাড়া করে বাজারে নিয়ে ৩০০ টাকা দরে বিক্রি করেছেন।
ফেনীতে এ বছর গ্রামে গ্রামে মৌসুমি ব্যবসায়ীদের দেখা মেলেনি। এলাকা ভেদে গরু ও মহিষের ছোট বড় সব ধরনের চামড়া ১০০ টাকা থেকে ৩০০ টাকা দরে বিক্রি হয়েছে। এলাকায় কোনো মৌসুমি ব্যবসায়ীর দেখা না পেয়ে ৯৮ শতাংশ কোরবানির চামড়া স্থানীয় মাদ্রাসা ও এতিমখানায় দান হিসেবে দেওয়া হয়েছে। কোরবানির ছাগলের চামড়া বিক্রি করতে না পেরে অনেকেই মাটিতে পুতে ফেলেছেন।
ফেনীর সব চেয়ে বড় চামড়ার মোকাম পাঁচগাছিয়া বাজারের একাধিক ব্যবসায়ী জানান, ঢাকা থেকে তারা কোনো নির্দিষ্ট দর পাননি। তাছাড়া ঢাকায় ট্যানারিতে বা বড় আড়তে চামড়া বিক্রি করে বকেয়া টাকা ৫ বছরেও আদায় করা যায় না।
রোববার সন্ধ্যায় ফেনী সদর উপজেলার কালিদহ এলাকার মৌসুমি চামড়া ব্যবসায়ী আলী হোসেন জানান, তিনি গড়ে ৩৫০ টাকা করে ১১টি বড় গরুর চামড়া কিনে ফেনী শহরের ট্রাংক রোডে গড়ে ৫০ টাকা লাভে ৪০০ টাকায় বিক্রি করেন। তবে, সংগ্রহ খরচ যোগ করা হলে কোনো লাভই হয়নি।
শহরের শান্তি কোম্পানি রোডের ইসলামিয়া এতিমখানার সভাপতি কেবিএম জাহাঙ্গীর আলম বলেন, ‘আমাদের এতিমখানায় পাওয়া ২৬৭টি ছোট-বড় চামড়া গড়ে ৩৭০ টাকা বিক্রি হয়েছে। আমরা কোনো ছাগলের চামড়া সংগ্রহ করিনি।’

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop