৬:২২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • মাদারীপুরে বোরো ধানের চারা সংকট
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ৩, ২০২২ ১:১৩ অপরাহ্ন
মাদারীপুরে বোরো ধানের চারা সংকট
কৃষি বিভাগ

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে বীজতলার ক্ষতি, জমিতে জলাবদ্ধতা ও চারা সংকটে মাদারীপুরের বোরো আবাদে পিছিয়ে পড়েছে কৃষকরা। অন্য বছর এসময়ে বোরো আবাদ শেষ পর্যায়ে হলেও, এ বছর অনেক জমিতে চারা রোপন করতে পারেননি। কৃষি শ্রমিকের মজুরি ও ডিজেলের দাম  বেশি হওয়ায় আবাদে খরচ পড়ছে বেশি। 

মাদারীপুর সদর, কালকিনি, রাজৈর, ডাসার ও শিবচর উপজেলায় ব্যাপকভাবে বোরো ধানের চাষ হয়। ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে বীজতলার ক্ষতি হওয়ায় ধানের চারার  সংকট দেখা দেয়। এছাড়া জলাবদ্ধ হয়ে পড়ে অনেক জমি। এতে আবাদে পিছিয়ে পড়েছেন কৃষকরা। এখন তড়িঘড়ি আবাদ করতে গিয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

প্রতিবছর এসময় বেশিরভাগ জমিতে চারা রোপন হয়ে যায়। শেষ সময়ে কৃষি শ্রমিক ও ডিজেলের দাম বেশি খরচও পড়ছে বেশি। কৃষকরা জানালেন, অন্য বছর বোরো আবাদে যেখানে বিঘা প্রতি পাঁচ থেকে ছয় হাজার টাকা খরচ হয়, এবার সেখানে খরচ হচ্ছে দশ থেকে বারো হাজার টাকা।

এদিকে, বোরোর বীজতলা তৈরি ও চাষাবাদে কৃষকদের প্রণোদনা, কারিগরি সহায়তা ও পরামর্শ দেয়া হচ্ছে বলে জানিয়েছে মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  উপ-পরিচালক মো: মোয়াজ্জেম হোসেন। এবার মাদারীপুরে ৩৩ হাজার ৮শ’ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop