৪:৩৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • মাগুরায় বাম্পার ফলনেও বিপাকে পেঁয়াজ চাষিরা
ads
প্রকাশ : মে ৫, ২০২২ ১:০৫ অপরাহ্ন
মাগুরায় বাম্পার ফলনেও বিপাকে পেঁয়াজ চাষিরা
কৃষি বিভাগ

মাগুরায় চলতি মৌসুমে পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। ইতোমধ্যে পেঁয়াজ তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। কিন্তু বাজারে দাম কম থাকায় লোকসানের আশংকা করছেন কৃষকরা। পেঁয়াজের ন্যায্য দাম নিশ্চিতের পাশাপাশি আমদানি নিয়ন্ত্রণের দাবি জানিয়েছেন তারা।

কৃষি বিভাগ বলছে, পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা যেমন ছাড়িয়েছে, তেমনি পেঁয়াজের ফলনও ভালো হয়েছে। তবে পেঁয়াজ সংরক্ষণ করতে পারলে লাভবান হবেন কৃষকরা।

দেশে পেঁয়াজ উৎপাদনের অন্যতম জেলা মাগুরা। আর এখানে সবচেয়ে বেশি পেঁয়াজের আবাদ হয় শ্রীপুর উপজেলায়। গত কয়েক মৌসুমে পেঁয়াজের ভাল দাম পাওয়ায় লাভের আশায় তারা বেশি পেঁয়াজ চাষ করেছেন, যা লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। এছাড়া আবহাওয়া অনুকূলে থাকায় পেঁয়াজের ফলনও ভাল হয়েছে। কৃষকরা এখন ব্যস্ত পেঁয়াজ তোলা ও বিক্রি নিয়ে।

জেলায় বারি পেঁয়াজ-১ ও লালতীর কিংসহ দেশীয় জাতের বিভিন্ন পেঁয়াজের উৎপাদন ভালো হয়েছে। ভালো ফলন হওয়ায় প্রতি শতকে প্রায় এক থেকে দেড় মণ পেঁয়াজ উৎপাদন হয়েছে।

বাজারে সরবরাহ বেশি থাকায় কাঙ্খিত দাম পাচ্ছেন না তারা। লাভ দূরে থাক, উৎপাদন খরচ ওঠা নিয়েই দুশ্চিন্তায় পড়েছেন কৃষক। স্থানীয় বাজার ঘুরে দেখা যায়, প্রতি মণ বড় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭২০ টাকায়, মাঝারি আকারের ৬৮০ টাকায় এবং ছোট আকারের ৪৪০ টাকায়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি বছর জেলায় পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা ছিল ১০ হাজার ৩৭০ হেক্টর জমিতে। সেখানে কৃষকরা চাষ করছেন ১১ হাজার ৯৮৪ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার তুলানায় ১ হাজার ৬১৪ হেক্টর বেশি। জেলার চার উপজেলার মধ্যে সবচেয়ে বেশি পেঁয়াজ চাষ হয়েছে শ্রীপুরে। এ উপজেলায় পেঁয়াজ চাষ হয়েছে ৬ হাজার ৬৯৫ হেক্টর জমিতে। এছাড়া সদর উপজেলায় ১ হাজার ২০৫ হেক্টর, শালিখায় ৬৯০ হেক্টর ও মহম্মদপুর উপজেলায় ৩ হাজার ৩৯৪ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়েছে। চাষ করা জমি থেকে ১ লাখ ৫৯ হাজার ৩৮৭ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদন হবে বলে আশা করছে কৃষি বিভাগ।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সালমা জাহান নিপা বলেন, অনূকুল আবহাওয়ায় এ বছর পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। এছাড়া মাঠ পর্যায়ে কৃষি অফিসের লোকজন নিয়মিত পেঁয়াজ চাষিদের পরামর্শ ও তদারকি অব্যাহত রাখায় পেঁয়াজের উৎপাদন ভাল হয়েছে বলে জানান তিনি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop