১২:০০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ভারত থেকে গম কেনার সিদ্ধান্ত মিশরের
ads
প্রকাশ : এপ্রিল ১৮, ২০২২ ১:৪০ অপরাহ্ন
ভারত থেকে গম কেনার সিদ্ধান্ত মিশরের
এগ্রিবিজনেস

রাশিয়া-ইউক্রেনের অন্যতম বৃহত্তম গম ক্রেতা মিশর। কিন্তু দুই প্রতিবেশীর মধ্যে যুদ্ধের কারণে দেশটি এবার ভারত থেকে গম কেনার সিদ্ধান্ত নিয়েছে। গত শুক্রবার ভারতীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযুষ গয়াল এ তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্বের মোট গম রপ্তানির ২৯ শতাংশই সরবরাহ করে রাশিয়া-ইউক্রেন। গম ছাড়াও অন্য ফসল উৎপাদনের জন্য সুপরিচিত এই অঞ্চলটি। কিন্তু প্রায় দুই মাস ধরে যুদ্ধে জড়িয়েছে প্রতিবেশী দেশ দুটি। স্বাভাবিকভাবেই খাদ্যশস্য উৎপাদন ও সরবরাহ ব্যবস্থায় সংকট তৈরি হয়েছে। একারণে আমদানিকারক দেশগুলো এখন বিকল্প উৎসের সন্ধানে নেমেছে। এরইমধ্যে ভারত থেকে গম কেনার সিদ্ধান্ত নিয়েছে মিশর।

পীযুষ গয়াল এক টুইটে বলেন, ভারতের কৃষকরা এখন বিশ্বকে খাওয়াচ্ছেন। ভারতকে গম সরবরাহকারী হিসেবে অনুমোদন দিয়েছে মিশর। বিশ্ব স্থিতিশীল খাদ্য সরবরাহে নির্ভরযোগ্য বিকল্প উৎসের সন্ধানে নামলে এগিয়ে যায় মোদি সরকার। কৃষক আমাদের শস্যভা-ার উপচে পড়া নিশ্চিত করেছেন এবং আমরা সারা বিশ্বকে তা পরিবেশন করতে প্রস্তুত।

২০২০ সালে রাশিয়া থেকে ১৮০ কোটি ডলারের ও ইউক্রেন থেকে ৬১ কোটি ৮০ লাখ ডলারের গম আমদানি করেছিল মিশর। সম্প্রতি ভারত থেকে ১০ লাখ টন গম আমদানি করতে চায় দেশটি। এর মধ্যে চলতি এপ্রিলেই নেবে ২ লাখ ৪০ হাজার টন।

ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদক হলেও রপ্তানিতে তাদের অংশ ১ শতাংশেরও কম। দেশটির উৎপাদিত গমের সিংহভাগই ব্যবহৃত হয় অভ্যন্তরীণ চাহিদা মেটাতে। বাকি অংশ বাংলাদেশ, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলোয় রপ্তানি হয়।

 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop