১১:৪৯ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সিভাসুর উদ্যোগে দু`দিনব্যাপী বিনামূল্যে প্রাণী টিকা ও চিকিৎসা সেবা প্রদান
ads
প্রকাশ : এপ্রিল ২, ২০২১ ১০:১৩ পূর্বাহ্ন
সিভাসুর উদ্যোগে দু`দিনব্যাপী বিনামূল্যে প্রাণী টিকা ও চিকিৎসা সেবা প্রদান
ক্যাম্পাস

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে দু`দিনব্যাপী বিনামূল্যে প্রাণী টিকা ও চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের এস.এ. কাদেরী টিচিং ভেটেরিনারি হাসপাতালের ব্যবস্থাপনায় গত ২৮ মার্চ আকবরশাহ থানার উত্তর লেকসিটি এলাকায় এবং ২৯ মার্চ সীতাকুন্ডের ছোট দারোগার হাটে এই সেবা কর্মসূচি অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মসূচিতে গবাদি প্রাণীর ড়্গুরারোগ (এফএমডি), বাদলা (ব্ল্যাক কোয়াটার) এর জন্য প্রতিরোধক টিকা প্রদানের পাশাপাশি গবাদি প্রাণীর চিকিৎসা সেবা, কৃমিনাশক, ভিটামিন ও রুচিবর্ধক ঔষধ প্রদান করা হয়।

এছাড়াও খামারীদের খামার পরিচালনা সংক্রান্ত পরামর্শ প্রদান করা হয়।

এই আয়োজনে উত্তর লেকসিটিতে ২৩টি গরুর ক্ষুরা রোগের টিকা ও ৫টি গরম্নর বাদলা রোগের টিকাসহ মোট ৪১টি গরু এবং ৩টি ছাগলের চিকিৎসা সেবা প্রদান করা হয়। সীতাকুন্ড উপজেলার ছোট দারোগা হাট কমিউনিটি ভেটেরিনারি হাসপাতাল প্রাঙ্গণে ২৫টি ক্ষুরা রোগের টিকা ১টি গরুর বাদলা রোগের টিকাসহ মোট ৩৭টি গরু ও ৬টি ছাগলের চিকিৎসা সেবা প্রদান করা হয়।

এছাড়াও ৭টি খামারে মৃত মুরগীর ময়না তদন্তে ও পরামর্শ প্রদান করা হয়।

এ সময় এস.এ. কাদেরী টিচিং ভেটেরিনারি হাসপাতালের পরিচালক প্রফেসর ড. ভজন চন্দ্র দাস, বহিরাঙ্গণ কার্যক্রম পরিচালক প্রফেসর ড. এ.কে.এম. সাইফুদ্দীন, ফার্মাকোলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. এস.কে. এম. আজিজুল ইসলাম, মেডিসিন বিভাগের শিক্ষক ড. আহাদুজ্জামানসহ বিভাগীয় শিক্ষক ও ইন্টার্ন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop