৬:২৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কুমিল্লার চৌদ্দগ্রামে নতুন জাতের ব্রি ধান ৯৩ চাষে বাম্পার ফলন
ads
প্রকাশ : নভেম্বর ৬, ২০২১ ৩:৫৫ অপরাহ্ন
কুমিল্লার চৌদ্দগ্রামে নতুন জাতের ব্রি ধান ৯৩ চাষে বাম্পার ফলন
কৃষি গবেষনা

কুমিল্লা জেলার চৌদ্দগ্রামে নতুন জাতের ব্রি ধান ৯৩ প্রথম পরীক্ষামূলক চাষে বাম্পার ফলন হয়েছে। বাংলাদেশ রাইচ রিচার্জ ইন্সটিটিউট (বিআরআরআই) নতুন জাতের ধান ব্রি ধান ৯৩ চাষ করে প্রথম চাষে বাম্পার ফলন পাওয়ায় খুশি কৃষকও।

উপজেলার উজিরপুর ইউনিয়নের ভাটবাড়ি গ্রামের কৃষক আবদুল করিম ৫ কেজি নতুন জাতের ব্রি ধান ৯৩ বীজ এনে ৫৪ শতাংশ জমিতে চাষ করে বাম্পার ফলন পেয়েছে। ধান গবেষণা ইন্সটিটিউট কুমিল্লার আঞ্চলিক কার্যলয়ের কর্মকর্তা ড. আমিনুল ইসলাম জানান, বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট কর্তৃক সাম্প্রাতিক উদ্ভাবিত তিনটি জাত ব্রি ধান ৯৩, ব্রি ধান ৯৪. এবং ব্রি ধান ৯৫ স্বর্ণা চাষ এলাকায় জনপ্রিয়তা পেয়েছে, নতুন অনুমোদিত ব্রি ধান ৯৩ বিদেশী স্বর্ণা এর বিকল্প। এটি রোপা আমন মৌসুমের জাত এর গাছের উচ্চতা ১২৭ সে.মি এবং জীবনকাল ১৩৭ দিন।

কৃষক আবদুল করিম জানান, ব্রি ধান ৯৩ চাষ করে আমি অনেক খুশি, প্রথম চাষে আমার বাম্পার ফলন হয়েছে। আশা করি আমরা বিদেশী জাতের ধান চাষ বাদ দিয়ে নতুন জাতের ব্রি ধান ৯৩ চাষ করে বেশি লাভবান হবো।

এ বিষয়ে চৌদ্দগ্রাম উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা সুব্রত রায় বলেন, ব্রি ধান ৯৩ হলো নতুন জাতের আমরা যাতে বিদেশী ভেরাটি থেকে বাহির হয়ে দেশীয় জাতে ধান চাষে মনোযোগী হই। আমরা আশা করি বিদেশী জাতের ধান স্বর্ণা থেকেও বেশি ফলন দেয় ব্রি ধান ৯৩।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop