৪:২৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ডিম-মুরগির দাম কমলেও মাছের বাজার চড়া
ads
প্রকাশ : নভেম্বর ৫, ২০২১ ১২:৩৫ অপরাহ্ন
ডিম-মুরগির দাম কমলেও মাছের বাজার চড়া
পোলট্রি

মাত্র এক সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে ব্রয়লার ও পাকিস্তানি কক বা সোনালি মুরগির দাম কিছুটা হ্রাস পেয়েছে। একই সঙ্গে কমেছে ডিমের দামও। সপ্তাহের ব্যবধানে দামে খুব একটা হেরফের না হলেও সব ধরনের মাছ প্রায় চড়া দামেই বিক্রি হচ্ছে।

শুক্রবার (৫ নভেম্বর) রাজধানীর বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে দেখা যায়, ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি ১৬৫ থেকে ১৭০ টাকায় বিক্রি করছেন, যা গত সপ্তাহে ছিল ১৮০ থেকে ১৮৫ টাকা। আর দুই সপ্তাহে আগে ছিল ১৮৫ থেকে ১৯০ টাকা। অর্থাৎ দুই সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে ২০ টাকা কমে আসে।

এদিন ব্রয়লার মুরগির পাশাপাশি কমেছে পাকিস্তানি কক বা সোনালি মুরগির দামও। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩৩০ থেকে ৩৫০ টাকা। কিন্তু লেয়ার মুরগি আগের মতোই ২২০ থেকে ২৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

মুরগির দাম কমার বিষয়ে খিলগাঁওয়ের ব্যবসায়ী হোসেন মিয়া বলেন, বাজারে ব্রয়লার মুরগির আমদানি (সরবরাহ) বৃদ্ধি পেয়েছে। খামারেও প্রচুর ব্রয়লার মুরগি রয়েছে। এ কারণে এখন ব্রয়লার মুরগির দাম পড়তি। আর ব্রয়লার মুরগির দাম কমায় সোনালি মুরগির দামও কমে এসেছে। অস্বাভাবিক কিছু না হলে সামনে মুরগির দাম আরও কম আসবে।

কারওয়ান বাজারের ব্যবসায়ী সোহরাব আলী বলেন, বন্যা এবং খামারে উৎপাদন কম হওয়ায় মুরগির দাম অনেক বেড়ে গিয়েছিল। এখন ধীরে ধীরে মুরগির দাম আবার স্থিতিশীল হচ্ছে। তবে তেলের দাম বাড়ানোর কারণে পরিবহনের যে ধর্মঘট চলছে তা অব্যাহত থাকলে মুরগির দাম আবার বেড়ে যেতে পারে।

মুরগির পাশাপাশি সপ্তাহের ব্যবধানে ডিমের দামও কিছুটা কমে এসেছে। গত সপ্তাহে ১১৫ থেকে ১২০ টাকা ডজন বিক্রি হওয়া ডিম এখন ১১০ থেকে ১১৫ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে।

মাছ বাজার পরিদর্শন করে দেখা যায়, রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩৫০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে কাতল মাছ। শিং মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৫০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে টাকি মাছ। শোল মাছের কেজি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা। তেলাপিয়া ও পাঙাস মাছের কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকা। এক থেকে দেড় কেজি ওজনের ইলিশ মাছের কেজি বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১২০০ টাকা। নলা মাছ বিক্রি হচ্ছে ১৭০ থেকে ২০০ টাকা কেজি। চিংড়ি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকা কেজি।

মাছের দামের বিষয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ী সুবল বলেন, গত বছরের তুলনায় এবার ইলিশ মাছের দাম একটু বেশি। তবে কিছুদিন আগের তুলনায় এখন ইলিশ মাছ কিছুটা কম দামে পাওয়া যাচ্ছে। দেড় কেজি ওজনের ইলিশ আমরা ১১০০ থেকে ১২০০ টাকা কেজি বিক্রি করছি।

বাজারটির আরেক এক ব্যবসায়ী আলমগীর বলেন, গত বছরের তুলনায় এবার মাছের দাম একটু বেশি। তবে সপ্তাহের ব্যবধানে মাছের দাম নতুন করে বাড়েনি। আগে থেকেই মাছ বাড়তি দামে বিক্রি হচ্ছে। সহসা মাছের দাম কমবে বলেও মনে হচ্ছে না।

 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop