৬:০৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কুমিল্লায় আলুর বাম্পার ফলনে খুশি চাষিরা
ads
প্রকাশ : মার্চ ২৫, ২০২২ ২:৪৬ অপরাহ্ন
কুমিল্লায় আলুর বাম্পার ফলনে খুশি চাষিরা
কৃষি বিভাগ

কুমিল্লা জেলায় এবার চলতি মৌসুমে আলুর বাম্পার ফলন হওয়ায় খুশি চাষিরা। জানা গেছে, চলতি মৌসুমে প্রায় ১৭ হাজার হেক্টর জমিতে ১২ জাতের আলুর আবাদ করেছে চাষীরা। উন্নত জাতের আলু চাষ করে বিঘা প্রতি ২০ থেকে ২৫ মণ আলুর বেশি ফলন পেয়েছেন কৃষকেরা। এবার লক্ষ্যমাত্রার থেকেও ২৭ হাজার মেট্রিক টন বেশি আলু উৎপাদন হয়েছে কুমিল্লা জেলার ১৭ টি উপজেলায়।এতে খুশিতে আত্মহারা আলু চাষীরা।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, ক্ষেত থেকে আলু তোলা শুরু হলেও এখনো মাটি থেকে লাখ লাখ টন আলু তোলা বাকি। ইতোমধ্যে প্রায় আড়াই হাজার মেট্রিকটন আলু তোলা হয়েছে। কয়েক সপ্তাহের মধ্যেই কুমিল্লা জেলার ১৭টি উপজেলায় একযোগে আলু তোলার উৎসব শুরু হবে। আবহাওয়া অনুকূলে থাকায় লক্ষ্যমাত্রার থেকেও বেশি  আলুর ফলন হয়েছে। জেলায় আলু আবাদের লক্ষ্যমাত্রা ১৫ হাজার ৯৩৪ হেক্টর জমিতে নির্ধারণ করা হলেও আলুর আবাদ হয়েছে  ১৭ হাজার হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রা থেকেও ১০৬৬ হেক্টর বেশি। হেক্টরপ্রতি গড় উৎপাদন ২৫ টনের বেশি হওয়ায়, সেই হিসেবে ৪ লক্ষ টন আলু উৎপাদন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

কুমিল্লা জেলার দাউদকান্দি, চান্দিনা, বুড়িচং, মুরাদনগর, আদর্শ সদর ও দেবিদ্বারের উপজেলার কয়েকটি গ্রাম ঘুরে আলু চাষিদের সাথে কথা বলে জানা গেছে, এবারের আলু মৌসুমে চাষিরা ১২ প্রজাতির আলু চাষ করেছেন। ডায়মন্ড, কার্ডিনাল, গ্র্যানোলা, মালটা, হীরা, অরিগো, কোস্টারিকা, পেট্রোনিজ, বেলেনী, এস্টারিক্স, সাগিতা ও রোজগোল্ড জাতের আলুর আবাদ করেছে। তবে হোয়াইট ডায়মন্ড ও কার্ডিনাল জাতের আলুর ব্যাপক ফলন হয়েছে। এছাড়াও অনেকে অন্যান্য জাতের আলুও আবাদ করেছে।

আলু চাষিরা জানান, অনুকূল আবহাওয়া ও কৃষি উপকরণ সুলভমূল্যের কারণে এবার ফলন ভালো হয়েছে এবং ন্যায্যমূল্য পেলে ভালো লাভ করা যাবে।

কুমিল্লা জেলা কৃষি সম্প্রারণ অধিদপ্তরের উপ-পরিচালক মিজানুর রহমান বলেন, কুমিল্লার সবক’টি উপজেলার মাটি আলু চাষের জন্য খুবই উপযোগী। এবারে লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি আলু আবাদ হয়েছে। ক্ষেতে আলু ভাল রাখতে প্রতিষেধক হিসেবে ছত্রাকনাশক প্রয়োগ করে সুফল পেয়েছেন আলু চাষিরা। আমাদের কর্মকর্তাসহ মাঠকর্মীরা সার, কীটনাশক প্রয়োগের ব্যাপারে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দিয়েছেন। যার ফলে এবার বাম্পার ফলন হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop