৪:২৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ইউরোপের বাজারে সাতক্ষীরার হিমসাগর রপ্তানি শুরু
ads
প্রকাশ : মে ২০, ২০২২ ১২:০৫ অপরাহ্ন
ইউরোপের বাজারে সাতক্ষীরার হিমসাগর রপ্তানি শুরু
এগ্রিবিজনেস

দেশের গন্ডি পেরিয়ে সাতক্ষীরা থেকে ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি করা হচ্ছে ১০০ টন বিষমুক্ত আম। বৃহস্পতিবার (১৯ মে) দুপুরে কলারোয়া উপজেলার ইলিশপুর গ্রামের একটি বাগান থেকে এ আম রপ্তানি কার্যক্রম শুরু হয়।

কলারোয়া উপজেলার কেরেলকাতা ইউনিয়নের ইলিশপুর গ্রামের কৃষক কবিরুল ইসলাম ডাবলুর বাগান থেকে ২ টন আম জিআই ইন্টারন্যাশনাল কোম্পানির মাধ্যমে ইউরোপে রপ্তানি শুরু হয়। বেলা ১১টার দিকে এই আম রপ্তানির কার্যক্রম উদ্বোধন করেন সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মাদ হুমায়ন কবির। এ সময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ীর উপ-পরিচালক কৃষিবিদ মো. নুরুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলামসহ উপজেলা প্রশাসনের অনান্য কর্মকর্তাবৃন্দ।

এ বছর ফলন কম হলেও বাজার দরে খুশি আমচাষিরা। আবহাওয়ার আর মাটির গুনাগুণের কারণে দেশের অন্য জেলার তুলনায় সাতক্ষীরার আম আগেভাগেই পাকে। সে কারণে জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আনুষ্ঠানিকতায় ৫ মে গোবিন্দভোগ, গোপালভোগ, খিরসরাই, বৈশাখীসহ বিভিন্ন প্রজাতির পরিপক্ত নিরাপদ আম পাড়া শুরু হয়। আর ১৬ মে থেকে পাড়া শুরু হয়েছে হিমসাগর আম।

সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ূন কবির বলেন, দেশের বাইরেও সাতক্ষীরা জেলার আমের সুনাম রয়েছে। বিশেষ করে হিমসাগর আমের। ইতিপূর্বে আমরা গাছ থেকে আম ভাঙার জন্য সরকারিভাবে দিনক্ষণ নির্ধারণ করে দিয়েছিলাম। জেলাব্যাপী ১৬ মে থেকে হিমসাগর আম ভাঙা শুরু হয়েছে। এ বছর মধ্যপ্রাচ্যের ইরাক ও আরব আমিরাত থেকে আম নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। পরীক্ষামূলকভাবে গোবিন্দভোগ আম গেছে হংকং। দিন দিন সাতক্ষীরার আমের রপ্তানি বাড়ছে।

তিনি আরও বলেন, সাতক্ষীরার আমের এই সুনাম ধরে রাখতে হবে। কৃষকদের বালাইনাশক প্রাকৃতিকভাবে উৎপাদিত আম বাজারজাত করতে হবে। আমরা চেষ্টা করছি, আন্তর্জাতিক বিভিন্ন দেশে যদি সাতক্ষীরার আম রপ্তানি বাড়ানো যায় তবে আরও বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ীর উপ-পরিচালক কৃষিবিদ নুরুল ইসলাম জানান, এ বছর জেলায় ৪ হাজার ১১৫ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। এ বছর প্রথমবারের মতো সাতক্ষীরা থেকে হিমসাগর আম ইউরোপে রপ্তানি শুরু হয়েছে। পর্যায়ক্রমে গোবিন্দভোগ, ন্যাংড়া ও আম্রপালি মিলে মোট ১শ’ মেট্রিক টন আম ইউরোপের বিভিন্ন বাজারে রপ্তানি হবে। ১৯ মে প্রথম দফায় জি আই ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেড ২ টন হিমসাগর আম ইউরোপের বিভিন্ন বাজারে রপ্তানির জন্য নিয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop