১:০০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্বন নিঃসরণ কমাতে হবে
ads
প্রকাশ : এপ্রিল ২৩, ২০২১ ৯:২৯ অপরাহ্ন
জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্বন নিঃসরণ কমাতে হবে
প্রাণ ও প্রকৃতি

সমীরন  বিশ্বাস :বিশ্বব্যাংকের হিসাবে জলবায়ুজনিত প্রভাবে ২০০৫ থেকে ২০৫০ সালের মধ্যে প্রতি বছর বাংলাদেশের কৃষি উৎপাদন শতকরা তিনভাগ করে কমার আশঙ্কা রয়েছে। সম্মিলিতিভাবে ৪৫ বছরে যার আর্থিক মূল্য দাঁড়াবে তিন হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের সমান।  বিশ্বব্যাপী কার্বন নি:সরন কমিয়ে আনার লক্ষ্যে উন্নত দেশগুলোকে আরো অধিকতর মনোযোগী হতে হবে।পৃথিবীর বৈশ্বিক উষ্ণতা দৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসে রাখতে উন্নত দেশগুলোকে কার্বন নি:সরন কমাতে অবিলম্বে একটি কর্মপরিকল্পনা গ্রহন কার জরুরী।

 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে ২২ ও ২৩ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে  লিডার সামিট অন ক্লাইমেট। এতে বাংলাদেশ, চীন, রাশিয়া ও ভারতসহ ৪০ দেশের নেতারা এতে ভার্চুয়ালি অংশ নিয়েছেন। জলবায়ু পরিবর্তন সমাধনে সম্মিলিত প্রচেষ্টার উপর জোর দিতে হবে। সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমেই বৈশ্বিক সংকট মোকাবেলা করা সম্ভব।

ইতি মধ্যে ‘ক্লাইমেট ভালনারেবল ফোরাম’ – সিভিএফ এবং ভি২০ (ভালনারেবল টুয়েন্টি) এর সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। জলবায়ু ঝুকিপূর্ন দেশগুলোর স্বার্থ সমুন্নত রাখাই প্রধান লক্ষ্য এই ফোরামের।এছাড়া গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের দক্ষিন এশিয়ার আঞ্চলিক অফিস বাংলাদেশে যে কারনে স্থানীয় ভাবে জলবায়ু পরিবর্তনের সংঙ্গে খাপ খাওয়ানোর বিষয়টি প্রধান্য পাচ্ছে।

কার্বন নি:সরন কমাতে সুপারিশমালা:
১. অভিযোজন ও প্রশমনের মধ্যে ৫০:৫০ ভালসাম্য বজায় রাখতে জলবায়ু পরিবর্তনের ঝুকিপূর্ন সম্প্রদায় গুরোর ক্ষয়-ক্ষতি পৃরনে বিশেষ দৃষ্টি দেয়া।
২. বেসরকারী প্রতিষ্ঠান গুলোকে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অর্থায়নে বিশেষ ভাবে ছাড় দেয়া।
৩. গ্রীন অর্থনীতি ও কর্বন প্রশমন প্রযুক্তিগুলোর ওপর দৃষ্টি দেয়া এবং প্রযুক্তি বিনিময় করা।

 

প্যারিস জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্রের ফিরে আশা একটি বড় ইতিবাচক দিক এবং বিশ্ব সম্প্রদায়কে সফলতার আশা জাগায়।
ইতি মধ্যে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনজনিত দূর্যোগ মোকাবেলায় টেকসই জলবায়ু সহনশীল ব্যবস্থা গড়ে তুলতে বিভিন্ন পদক্ষপ গ্রহন করা হয়েছে ।জলবায়ু পরিবর্তন সহনীয় টেকসই পদক্ষপ গ্রহনে বাংলাদেশ, কৃষি, জ্বালানি, শিল্প, ও পরিবহন খাতের পাশাপাশি নতুন খাত অন্তর্ভুক্ত করে বাংলাদেশ কার্বন নি:সরনে পদক্ষেপ নিয়েছে।

মুজিববর্ষ উপলক্ষে দেশব্যাপি ৩০ মিলিয়ন গাছের চারা রোপনের পরিকল্পনা করা হয়েছে ।কম-কার্বনের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ‘মুজিব ক্লাইমেট প্রোসপারিটি প্ল্যান’ প্রণয়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

লেখক : সমন্বয়কারী, সিসিডিবি, ঢাকা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop