৬:৪৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • তেলাপিয়া চাষে নার্সিং পুকুরে মাছ ছাড়ার নিয়ম
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ২৭, ২০২৩ ৮:৪৩ পূর্বাহ্ন
তেলাপিয়া চাষে নার্সিং পুকুরে মাছ ছাড়ার নিয়ম
মৎস্য

তেলাপিয়া চাষে নার্সিং পুকুরে মাছ ছাড়ার নিয়ম মৎস্য চাষিদের ভালোভাবে জেনে রাখা দরকার। লাভজনক হওয়ার কারণে বর্তমান সময়ে আমাদের দেশের পুকুরে মাছ চাষ বৃদ্ধি পেয়েছে। সঠিক নিয়ম মেনে চাষ করলে সহজেই লাভবান হওয়া যায়। আজকে আমরা জানবো তেলাপিয়া চাষে নার্সিং পুকুরে মাছ ছাড়ার নিয়ম সম্পর্কে-

তেলাপিয়া চাষে নার্সিং পুকুরে মাছ ছাড়ার নিয়ম:
সার প্রয়োগের অন্তত ৭ থেকে ১০ দিন পরে ২১-২৮ দিন বয়সের মাছ ছাড়তে হবে। প্রতি ৩০ শতকে ৭০-৯০ হাজার তেলাপিয়া মাছের পোনা ছাড়া যাবে। এখানে এগুলিকে ৩০-৫০ দিন অবধি রাখাতে হবে। এই সময় এদের খাদ্যের চাহিদা বেশি থাকে। তাই প্রাকৃতিক খাবারের সঙ্গে সঙ্গে পরিপূরক খাবারও দিতে হয় যথেষ্ট পরিমাণে।

মাছের গড় ওজনের ১০-১৫ ভাগ খাবার দিতে হবে। এই খাবার সারা দিনে ৩ থেকে ৪ বারে দিলে খাবারের ভালো ব্যবহার হয়। যেহেতু এরা আমিষভোজী এই খাবার আমিষসমৃদ্ধ হওয়া উচিত অর্থাৎ খাবারে অন্তত ৩০%-৩৫% প্রোটিন থাকতে হবে। এখানে এদের ওজন ১৫ – ৩০ গ্রাম হলে চাষের পুকুরে চালান করে দিতে হবে।

মাছ এর চাষ পদ্ধতি খুব সহজ।কার্প মাছের সাথে এ মাছ চাষ করা যায়। তবে অধিক ফলনের জন্য বর্তমানে তেলাপিয়া চাষ পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন এসেছে। বাংলাদেশে কিছু নতুন কোম্পানী হয়েছে যারা মাছের খাবার উৎপন্ন করেন। এসব খাবার বা মৎস ফিড দিয়ে এ মাছ চাষ করলে চার মাসে মাছের ওজন ৫০০-৮০০ গ্রাম পর্যন্ত হতে পারে। এতে নিয়মিত খাবার প্রয়োগ ও চিকিৎসক দ্বারা মাছের যত্ন নিতে হয়। তেলাপিয়া গোত্রের নতুন সংযোজন মনোসেক্স যা অধিক ফলনশীল।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop