৫:৩৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সানোড়ায় পরিবেশবান্ধব প্রযুক্তিতে নিরাপদ সবজি চাষ
ads
প্রকাশ : মে ৫, ২০২১ ১০:৩০ পূর্বাহ্ন
সানোড়ায় পরিবেশবান্ধব প্রযুক্তিতে নিরাপদ সবজি চাষ
কৃষি বিভাগ

ধামরাইয়ের সানোড়া ইউনিয়নকে পরিবেশবান্ধব প্রযুক্তির মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় আইপিএম মডেল ইউনিয়ন হিসেবে নির্বাচন করা হয়েছে। অত্র ইউনিয়নে ৫০০ কিষান-কিষানিকে তালিকাভুক্ত করে তাদের ২৫ সদস্যবিশিষ্ট ২০টি দলে ভাগ করা হয়েছে এই প্রকল্পের আওতায়।

জৈব সার, জৈব বালাইনাশক, রবি ও খরিপ-১ মৌসুমে বিভিন্ন ধরনের সবজি বীজ, জমি ও মাচা তৈরির উপকরণ, ফেরোমন ফাঁদ, হলুদ ও নীল আঠালো ফাঁদসহ নানা ধরনের উপকরণ দিয়ে তাদের সহায়তা করা হচ্ছে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা মো. আরিফুল হাসান। এ ছাড়াও প্রত্যেক দলকে দেওয়া হয়েছে একটি করে নেট হাউজ সহায়তা।

পরিবেশবান্ধব পদ্ধতিতে নিরাপদ সবজি উৎপাদনের জন্য চাষিদের পাঁচটি সেশনে আধুনিক প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এছাড়া উৎপাদিত পণ্যসামগ্রী সহজ বাজারজাতকরণ ও ভোক্তাদের সহজ প্রাপ্তির জন্য উন্নত বাজার ব্যবস্থা হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে স্থানীয় বাজার হিসেবে ডাউটিয়া চেয়ারম্যানের আড়তে নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্র, রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউতে কৃষকের বাজার এবং অনলাইন মার্কেটিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

উৎপাদিত কৃষি পণ্যের সহজ পরিবহন, সময় ও পরিবহন ব্যয় বাঁচাতে প্রত্যেক দলকে একটি করে উন্নতমানের মোট ২০টি রিকশাভ্যান দেওয়া হয়েছে।

স্থানীয় চাষিরা সরকারি সহায়তা প্রাপ্তির কথা স্বীকার করলেও তারা জানান, তারা যে সহায়তা পেয়েছেন তা তাদের চাহিদার তুলনায় যথেষ্ট নয়। আরো সহায়তা বাড়ানোর দাবি জানিয়েছেন তারা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop