৪:৩৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাংলাদেশের বালাই ব্যবস্থাপনা শক্তিশালীকরণ বিষয়ক কর্মশালা ঢাকায় অনুষ্ঠিত
ads
প্রকাশ : ডিসেম্বর ১২, ২০২৩ ৫:১৮ অপরাহ্ন
বাংলাদেশের বালাই ব্যবস্থাপনা শক্তিশালীকরণ বিষয়ক কর্মশালা ঢাকায় অনুষ্ঠিত
কৃষি গবেষনা

দীন মোহাম্মদ দীনু, ঢাকাঃ সেন্টার ফর এগ্রিকালচার অ্যান্ড বায়োসায়েন্স ইন্টারন্যাশনাল(ক্যাবি) এর আয়োজনে ‘বাংলাদেশের বালাই ব্যবস্থাপনাকে শক্তিশালীকরণ বিষয়ক স্টেকহোল্ডার কর্মশালার আয়োজন করা হয়েছে । ঢাকাস্থ গুলশানের লেকশোর হোটেলে মঙ্গলবার ১২ ডিসেম্বর ২০২৩ অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দিন মিয়া। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (উদ্ভিদ সংরক্ষন উইং ) এর পরিচালক মোঃ আশরাফ উদ্দিনএর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন ডিএই-সরেজমিন উইং এর পরিচালক মোঃ তাজুল ইসলাম পাটোয়ারী, ক্যাবি বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ডঃ মোঃ সালেহ আহমেদ এবং ক্যাবি রিজিওনাল কোর্ডিনেটর প্লান্টওাইজ এশিয়া, ড. মালভিকা চৌধুরী। আরো উপস্থিত ছিলেন ক্যাবি ইউকে সেন্টার, জুনিয়র কৃষি অর্থনীতিবিদ হিদিও ইশি আদাহার।
কর্মশালায় কীটপতঙ্গের প্রস্তুতি ও ব্যবস্থাপনা বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক এবং কর্মশালার প্রধান পরামর্শদাতা ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

কর্মশালার কারিগরি সেশনে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. নাজনীন সুলতানা, প্যাথলজি সেক্টর নিয়ে মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ নওশের আলী, মৎস্য সেক্টর এবং বাংলাদেশ জাতীয় হার্বেরিয়ামের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ সায়েদুর রহমান, বনায়ন এবং ড. মোহাম্মদ সাইফুল্লাহ ,কীটতত্ত্ব বিষয়ে আলোচনা করেছেন । অনুষ্ঠানে সরকারি -বেসরকারি প্রতিনিধি এবং এনজিও প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। কর্মশালায় জাতীয় বালাই ব্যবস্থাপনা, ফল আর্মিওয়ার্মের উপর করা একটি স্প্রোকলার অনুসন্ধানের অন্তর্দৃষ্টির উপস্থাপনা এবং বাংলাদেশের বালাই ব্যাবস্থাপনার প্রস্তুতি এবং ব্যবস্থাপনা ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য একটি রোডম্যাপ তৈরি করা হয় । দক্ষতার সাথে দেশের বালাই ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জগুলি মোকাবেলায় সম্মিলিত অঙ্গীকারের ওপর জোর দেয়া হয় ।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop