১১:৩১ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ভ্যাকসিন দেওয়ার পরেও যেকারনে রোগে আক্রান্ত হয় ব্রয়লার
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ১৯, ২০২২ ১১:৩২ পূর্বাহ্ন
ভ্যাকসিন দেওয়ার পরেও যেকারনে রোগে আক্রান্ত হয় ব্রয়লার
পোলট্রি

লাভজনক হওয়ায় দিন দিন ব্রয়লার মুরগি পালনে খামারিদের আগ্রহ বাড়ছে। ব্রয়লার পালনে লাভ যেমন বেশি তেমন রোগও অনেক বেশি দেখা যায়। তবে ব্রয়লার মুরগিকে ভ্যাকসিন দেওয়ার পরেও রোগে আক্রান্ত হওয়ার কারণ আমাদের মধ্যে অনেক খামারিরাই জানেন না।   তাই খামারে ভ্যাকসিন দেওয়ার প্রয়োজন হয়। বিভিন্ন কারণে ভ্যাকসিনের কার্যকারিতা নষ্ট হয়ে যেতে পারে।

ব্রয়লার মুরগিকে ভ্যাকসিন দেওয়ার পরেও রোগে আক্রান্ত হয় যেকারণে:

দুর্বল কিংবা অসুস্থ মুরগিকে কোন রোগের ভ্যাকসিন প্রদান করা হলে সেই ভ্যাকসিন অনেক সময় কার্যকর হয় না। তাই সব সময় সুস্থ মুরগিকে ভ্যাকসিন প্রদান করতে হবে। ব্রয়লার খামারে প্রদান করা ভ্যাকসিন সঠিক মাত্রায় প্রয়োগ না করলে ব্রয়লার মুরগি আবার রোগে আক্রান্ত হতে পারে।

ব্রয়লার খামারে ভ্যাকসিন সঠিক তাপমাত্রায় সংরক্ষণ না করলে বা অযত্নের কারণে ভ্যাকসিনের কোন ক্ষতি সাধন হলেও ভ্যাকসিন কার্যকারিতা হারিয়ে ফেলতে পারে। সেই ভ্যাকসিন মুরগিকে প্রদান করা হলে তা কাজে আসে না।

ভালো ও উন্নত মানের ভ্যাকসিন না হলে তা মুরগির শরীরে ঠিকভাবে কাজ করে না। তাই খামারে ভালো মানের ভ্যাকসিন দিতে হবে।ব্রয়লার মুরগির খামার জীবাণুমুক্ত না হলে জীবাণুর প্রভাবে ভ্যাকসিনের কার্যকারিতা নষ্ট হতে পারে। সেজন্য ভ্যাকসিন প্রদানের আগেই খামার জীবাণুমুক্ত করতে হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop