১:৪১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ছাগল পালনে নতুন খামারিরা যা করবেন
ads
প্রকাশ : নভেম্বর ১০, ২০২২ ৬:৪৮ অপরাহ্ন
ছাগল পালনে নতুন খামারিরা যা করবেন
প্রাণিসম্পদ

ছাগল পালনে অল্পতে অধিক লাভ হওয়াতে এরদিকে ঝুঁকছেন এখন অনেকেই। এতে লাভজনক হওয়ায় দিন দিন আমাদের দেশে ছাগল পালন বেড়েই চলেছে। অনেকেই আবার বাণিজ্যিক ভিত্তিতে ছাগলের খামার গড়ে তুলছেন। তবে ছাগল পালনে নবীন খামারিদের বেশ কিছু কাজ করতে হয়।

নতুন করে ছাগলের খামার শুরু করতে খামারিদের বেশ কিছু কাজ করতে হয়। নিচে এসব কাজ নিয়ে বিস্তারিত আলোচনা করা হল-

ভালো জাতের ছাগল নির্বাচন করবেন যেভাবে:
ছাগলের খামার করে লাভবান হওয়ার জন্য সবার আগে ভালো ও উন্নত জাতের ছাগল নির্বাচন করতে হবে। নতুন খামার শুরু করার আগে ছাগলছানা বা ছাগলের বাচ্চা কিনবেন নাকি পূর্ণবয়স্ক ছাগল কিনবেন তা বিবেচনা করতে হবে। খামার করার লক্ষ্য অনুযায়ী ছাগল কিনে আনতে হবে।

ছাগলের ঘর:
ছাগল পালন করার জন্য ছাগলের ঘর একটি গুরুত্বপূর্ণ বিষয়। ঠাণ্ডা থেকে এবং রোদের তাপ থেকে বাঁচাতে এগুলোরর জন্য ছাউনি দরকার হবে। এদের আবাসস্থলের চারপাশে বেড়া দেয়ারও প্রয়োজন হবে। ছাগলকে যদি ঘের দিয়ে পরিবেষ্টিত না রাখা হয় তবে অনেক সময় এরা চরে বেড়াতে গিয়ে পথ ভুলে হারিয়ে যেতে পারে। যে জায়গায় এদের আবাসস্থল তৈরী করা হবে সে জায়গায় খাদ্য এবং স্বাদু পানির ব্যবস্থা রাখতে হবে।

ছাগলের প্রতিপালন:
ছাগল পালনে শুধু ঘাস খাইয়ে রাখা ঠিক হবে না। শুধু ঘাস দিয়ে এদের পুষ্টির অভাব পূরণ হবে না। সেইসঙ্গে এদেরকে খড় এবং ভূষি খাওয়াতে হবে। কোনো কোনো অঞ্চলে এদের স্বাভাবিক খাবারে নির্দিষ্ট কিছু খনিজ লবণ থাকে না, সেজন্য পশুচিকিৎসকের পরমর্শে পরিপূরক ঔষধ খাওয়াতে হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop