২:২৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কম খরচে অধিক ধান উৎপাদনে সংসদীয় কমিটির সুপারিশ
ads
প্রকাশ : মার্চ ২, ২০২২ ১২:০০ অপরাহ্ন
কম খরচে অধিক ধান উৎপাদনে সংসদীয় কমিটির সুপারিশ
কৃষি বিভাগ

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় কম খরচে অধিক উৎপাদন সম্পর্কে কৃষকদের ধারণা দেওয়া এবং কৃষিজ পণ্যের উৎপাদন বৃদ্ধি করে নতুন ধানের বীজ কৃষকদের মাঝে পৌঁছে দেওয়া সুপারিশ করা হয়েছে। মঙ্গলবার (১ মার্চ) জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে৷

স্থায়ী কমিটির সভাপতি মতিয়া চৌধুরী’র সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য কৃষি মন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন প্রাং, মো. মামুনুর রশীদ কিরন, আনোয়ারুল আবেদীন খান, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা অংশগ্রহণ করেন। সভায় কৃষি মন্ত্রণালয়ের সার্বিক অগ্রগতির বিষয়ে আলোচনা করা হয়।

কৃষিজ পণ্যের উৎপাদন বৃদ্ধি করে নতুন ধানের বীজ কৃষকদের মধ্যে পৌঁছে দেওয়া এবং কম খরচে অধিক উৎপাদন সম্পর্কে কৃষকদের ধারণা দেয়ার সুপারিশ করা হয়। খাদ্য চাহিদা পূরণের জন্য ধান, গম, ভুট্টা, ডাল, তৈল বীজ ইত্যাদি দেশী ফসল নিয়ে গবেষণালব্ধ বীজ সকল কৃষককে উৎপাদনে উৎসাহিত করার প্রতি বিশেষ গুরুত্ব দেওয়ার জন্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেওয়া হয়।

সভায় জানানো হয়, বিগত ১৩ বছরে ৭৩টি ধানের উদ্ভাবিত জাতের মধ্যে ব্রি ধান ৯৬, বঙ্গবন্ধু ধান ১০০, ব্রি ধান ১০১ এবং ব্রি ধান ১০২ সর্বস্তরে উৎপাদনে উৎসাহিত করার পাশাপাশি আমদানী নির্ভরতা কমাতে এবং তেল বীজ ও আউশের বিভিন্ন ভ্যারাইটি উৎপাদন ও গবেষণার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

স্বাধীনতার মাসে অনুষ্ঠিত সভার শুরুতে জাতির পিতা এবং মুক্তিযুদ্ধে শহিদ ও আহত সবার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এ সময় সভায় উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop