১২:৫৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • একটি দিয়ে শুরু করে ৩৯টি ছাগলের মালিক রোজিনা
ads
প্রকাশ : অগাস্ট ৬, ২০২১ ৭:৩৭ অপরাহ্ন
একটি দিয়ে শুরু করে ৩৯টি ছাগলের মালিক রোজিনা
প্রাণিসম্পদ

বাড়ির ছাদে ছাগল পালন করে স্বাবলম্বী হয়েছেন গাইবান্ধা গোবিন্দগঞ্জ পৌরসভার দুর্গাপুর এলাকার রোজিনা বেগম (৩০)। মাত্র একটি ছাগল দিয়ে খামার শুরু করে এখন তিনি ৩৯টি ছাগল পালন করছেন ছাদে। ছাগলের লালন পালনের সব কাজ ছাদেই করেন। পাশাপাশি একই বাড়িতে হাঁস-মুরগি, কবুতর এবং গরুও পালন করছেন তিনি।

জানা যায়, সাত শতক বসতভিটায় রোজিনার একতলা পাকা বাড়ি। ছাদে ছাগলের খামার। একটি কক্ষে হাঁস-মুরগি, একটি কক্ষে কবুতর। আরেকটি কক্ষে গরু-বাছুর। দুটি কক্ষে তারা থাকেন। জনবসতিপূর্ণ এলাকায় অবস্থিত বাড়িটি যেন পশুপাখিদের অভয়ারণ্য। তার খামারে দুইজন নারীর কর্মসংস্থান হয়েছে।

রোজিনার স্বামী সাইফুল ইসলাম মালেশিয়া প্রবাসী। দীর্ঘ ১২ বছর ধরে তিনি সেখানে থাকেন। একমাত্র মেয়ে শিখা খাতুন দশম শ্রেণীতে পড়ছে। দুর্গাপুরের বাড়িতে মা ও মেয়ের সংসার। মেয়ে বিদ্যালয়ে গেলে মা একাকী হয়ে পড়তেন। অবসর সময় একা কাটে না। ২০১৬ সালের মাঝামাঝি শিখা খাতুন উপবৃত্তি পায় ১ হাজার ৩০০ টাকা। পুরো টাকা দিয়ে একটি ছাগল কিনেন।

প্রথমবরাই ছাগলটি তিনটি বাচ্চা দেয়। এভাবেই গত পাঁচ বছরে তার খামারে ছাগলের সংখ্যা দাঁড়িয়েছে ৪৭টি। মাঝে মাঝে ছাগল বিক্রি করে শিখার লেখাপড়াসহ অন্যান্য খরচ চলে। বর্তমানে তার খামারে ৩৯টি ছাগল রয়েছে।

এ দিকে ছাগল পালন লাভজনক হওয়ায় রোজিনা একই বাড়িতে হাঁস-মুরগি, কবুতর এবং গরুও পালন শুরু করেন। বর্তমানে তার বাড়িতে ১৫০টি কবুতর, দুটি গরু, ৫৫টি হাঁস-মুরগি রয়েছে। এসব থেকেও তার আয় হচ্ছে। খামারের আয় দিয়ে তার সংসার চলে। প্রবাসী স্বামীর আয় মেয়ের বিয়ে এবং ভবিষ্যতের জন্য সঞ্চয় করছেন। ছাগল পালনের সাফল্যের জন্য উপজেলা প্রাণিসম্পদ থেকে রোজিনা বেগম সেরা ছাগল খামারি হিসেবে পুরস্কারও পেয়েছেন।

দুর্গাপুর এলাকার বাসিন্দা ফজেল হোসেন জানান, আমরা পুরুষ মানুষ হয়ে যা পারিনি, রোজিনা আপা সেটা করেছে। পশুপাখি বিক্রির সময় তাকে আমরা সহায়তা করি।

রোজিনা বেগম জানান, বাড়ির ছাদে কাপড় শুকানো ছাড়া কোনো কাজ হতো না। সেই ছাদে জেলা প্রাণিসম্পদ বিভাগের পরামর্শে তিনি ছাগল পালন করছেন। দিনে খোলা ছাদে ছাগল ঘুরে বেড়ায়। রাতে ছাদের একপাশে টিনের চালার নিচে ছাগল রাখা হয়। খাবার ও পরিচর্যা ছাদেই চলে।

তিনি আরও জানান, একসময় সময় কাটানোর জন্য ছাগল পালন করতাম। এখন এই ব্যবসা লাভজনক হয়েছে। বুদ্ধি খাটিয়ে যে কেউ পরিশ্রম করলে সাফল্য অর্জন করতে পারে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মাছুদার রহমান সরকার জানান, ওই খামারিকে ছাগল পালনে প্রশিক্ষণ দেয়া হয়েছে। বিনামূল্যে তার খামারের পশুপাখিদের চিকিৎসা সহায়তা দেয়া হচ্ছে।

শেয়ার করুন

ads

One thought on “একটি দিয়ে শুরু করে ৩৯টি ছাগলের মালিক রোজিনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop