৬:২৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • দাম ভালো পেলেও বিপাকে পাট চাষিরা
ads
প্রকাশ : অগাস্ট ২৫, ২০২১ ১০:৩৬ পূর্বাহ্ন
দাম ভালো পেলেও বিপাকে পাট চাষিরা
কৃষি বিভাগ

জয়পুরহাটে পাটের ফলন ভালোসহ বর্তমানে বাজারে ভালো দামও পাচ্ছেন কৃষকরা। বিঘাপ্রতি জমিতে ১০ থেকে ১৫ হাজার টাকা খরচ করে ২৫ থেকে ৩০ হাজার টাকা বিক্রির আশা করছেন কৃষকরা। তবে আশেপাশের খাল, ছোট ছোট পুস্কুনি ভরাট হয়ে যাওয়ায় পাট পঁচানোর জন্য জাগ দেয়ার জায়গা সঙ্কটে কিছুটা বিপাকে তারা।

কৃষকরা জানান, বিঘাপ্রতি জমিতে পাট চাষ করতে ১০ থেকে ১৫ হাজার টাকা খরচ হয়। আর বাজারে ভালো দাম পাওয়া গেলে ২৫ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়। বর্তমানে বাজারে প্রতিমণ পাট বিক্রি হচ্ছে ২৭শ’ থেকে ২৮শ’ টাকা পর্যন্ত। তবে তাদের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে পাট পঁচানোর জন্য জাগ দেয়ার জায়গা নিয়ে। আশেপাশের খাল ও ছোট ছোট পুস্কুনিগুলো ভরাট হয়ে যাওয়ায় কমে গেছে জাগ দেয়ার পর্যাপ্ত জায়গা। এতে কিছুটা বিপাকে তারা।

হাতিল হাজিপাড়া গ্রামের একজন কৃষক জানান, ভালো দাম পেলে ২৫ হাজারের মতো বিক্রি হয় বিঘাপ্রতি। আর ১০ থেকে ১৫ হাজার টাকা খরচ হয়। বর্তমানে পাট কেটে জাগ দেবো কোথায় সেই জায়গা পাচ্ছি না। আশেপাশের যেসব ছোট ছোট পুকুর, খাল ছিল সেগুলো ভরাট করে মানুষ আবাদি জমি করছে। নদীতে দিলে ভেসে চলে যায়। তাই আমাদের খুব সমস্যা পাট নিয়ে।

জয়পুরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স.ম মেফতাহুল বারী জানান, জেলায় এবার ৩ হাজার ১১৫ হেক্টর জমিতে পাটের চাষ হয়েছে, যা গত বছরের তুলনায় প্রায় ২শ’ হেক্টর বেশি। ইতিমধ্যে প্রায় ২৩শ’ হেক্টর জমির পাট কাটা শেষ হয়েছে। বিঘাপ্রতি গড় ফলন ৮ মণ। বাজারে দাম ভালো পাওয়ায় কৃষকরা লাভবান হচ্ছেন। এছাড়া কৃষি বিভাগের পক্ষ থেকে পাট চাষে কৃষকদের আধুনিক প্রশিক্ষণসহ সব ধরণের পরামর্শ দেয়া হচ্ছে বলে জানান তিনি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop