১:২৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাংলাদেশ বর্তমানে দুই ভাগে বিভক্ত: প্রাণিসম্পদ মন্ত্রী
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ২৫, ২০২১ ৮:১৩ অপরাহ্ন
বাংলাদেশ বর্তমানে দুই ভাগে বিভক্ত: প্রাণিসম্পদ মন্ত্রী
প্রাণিসম্পদ

বাংলাদেশ বর্তমানে দুই ভাগে বিভক্ত রয়েছে। এক পক্ষ বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের চেতনার, অপর পক্ষ হলো মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও আওয়ামী লীগের বিরোধী পক্ষ বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

শ. ম. রেজাউল করিম বলেন, ‘দেশি-বিদেশি ষড়যন্ত্রের ব্যাপারে আমাদের সতর্ক থাকতে হবে। যাতে কোনও অপচেষ্টাকারী অপপ্রচার দিয়ে মানুষকে বিভ্রান্ত করতে না পারে। ক্ষমতায় থাকলে সব সময় ভালো আছি—এ কথা ভাবার কোনও কারণ নেই। শত্রুর ষড়যন্ত্র ভেতরে থেকেও আসে। দেশে বঙ্গবন্ধু হত্যা ও যুদ্ধাপরাধের বিচার হয়েছে। এ জন্য আমরা আনন্দিত। এর পাশাপাশি মনে রাখতে হবে, ৭৫ সালের ১৫ আগস্টও আওয়ামী লীগ রাষ্ট্র ক্ষমতায় ছিল। দেশের ভেতর ও বাইরে তখনও ষড়যন্ত্র ছিল, এখনও আছে।

তিনি আরো বলেন, ইতিহাসে মীর জাফরদের তালিকায় খন্দকার মোশতাক, জিয়াউর রহমানসহ অনেকেই আছেন। তাদের স্বরূপ বুঝতে হবে।’ ইস্পাত কঠিন আদর্শিক দৃঢ়তা দিয়ে সকল ষড়যন্ত্রের ব্যুহ ভেদ করতে হবে বলেও জানান তিনি।

১৯৭৫ পরবর্তী ইতিহাস তুলে ধরে মন্ত্রী বলেন, ‘জিয়াউর রহমান অবৈধভাবে ক্ষমতা দখল করেছেন। বঙ্গবন্ধুর খুনিদের উৎসাহিত করেছিলেন। বঙ্গবন্ধুর ১২ জন খুনিকে ১২টি রাষ্ট্রে প্রতিষ্ঠিত করেছিলেন। বঙ্গবন্ধুর খুনিদের রক্ষার জন্য যে ইনডেমনিটি অধ্যাদেশ হয়েছিল, জিয়াউর রহমানের স্বাক্ষরে তা আইনে পরিণত হয়েছে। যার কারণে বঙ্গবন্ধুর খুনিদের বিচারের পথ রুদ্ধ হয়ে গিয়েছিল।

তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধের বাংলাদেশকে ধ্বংস করেছিলেন জিয়াউর রহমান। তিনি সংবিধানের ৩৮ অনুচ্ছেদকে কর্তন করে ধর্মভিত্তিক রাজনৈতিক সংগঠন করার সুযোগ করে দিয়েছিলেন। মুক্তিযুদ্ধের সপক্ষ রাষ্ট্রগুলোকে শত্রু বানিয়ে মুক্তিযুদ্ধের বিরোধী রাষ্ট্রগুলোকে মিত্র বানানো হয়েছে।’

এ সময় প্রাণিসম্পদমন্ত্রী বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা আর শেখ হাসিনার নেতৃত্বের জায়গায় থাকতে নতুন প্রজন্মকে আহ্বান জানান।

শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান রকিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আলোচনা সভায় বক্তব্য রাখেন—শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের মহাসচিব ও সংসদ সদস্য মাহমুদ উস্ সামাদ চৌধুরী, আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু ও সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop