১১:৪৩ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বিনামূল্যে সার ও বীজ পাওয়ায় মৌলভীবাজারে বেড়েছে বোরো ধানের আবাদ
ads
প্রকাশ : জানুয়ারী ২৫, ২০২২ ৪:২৮ অপরাহ্ন
বিনামূল্যে সার ও বীজ পাওয়ায় মৌলভীবাজারে বেড়েছে বোরো ধানের আবাদ
কৃষি বিভাগ

ধানের বাজার দর ভালো থাকায় মৌলভীবাজার জেলার হাওরাঞ্চলে পুরোদমে চলছে বোরো আবাদ। গত বছরের চেয়ে এবার প্রায় সাড়ে চারশ হেক্টর জমিতে বোরোর আবাদ বেড়েছে।

৩৫ হাজার কৃষকদের মধ্যে বিনামুল্যে হাইব্রিড জাতের ধানের বীজ সরবরাহ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তাই চালতি বছরের লক্ষ্যমাত্রার চেয়েও উৎপাদন বাড়তে পারে বলে ধারণা করছে কৃষি বিভাগের কর্মকর্তাদের।। আমন ধানের মতো বোরো ধানেও যাতে ভালো দাম পাওয়া যায়-এমন প্রত্যাশা দেশের কৃষকদের।

আবহাওয়া অনুকুলে থাকায় জেলার হাকালুকি কাওয়াদীঘী, হাইল হাওরসহ অন্যান ছোট হাওর ও উপরিভাগে বোরো ফসল চাষাদের রীতিমত মহোৎসব চলছে। দিগন্তজোড়া হাওরের বুকে সবুজের চাষাবাদ। হাওর এলাকার একমাত্র ফসল হওয়ায় এটার ওপর নির্ভরশীল কৃষকরা। সঠিক সময়ে বীজ ও সার পাওয়াতে হাওরের যে সব জায়গায় কোন আবাদ হত না এবার সে সব জায়গায় বোরো আবাদ হচ্ছে। শ্রমিক ও ডিজেলের চড়া দাম সহ নানা সংকট মাথায় নিয়েই শীতের কনকনে ঠান্ডাকে উপেক্ষা করে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত ধান রোপণে ব্যস্ত কৃষকরা।

আমন ধানের মতো বোরো ধানেও যাতে ভালো দাম পাওয়া যায়-এমন প্রত্যাশা তাদের। বলে জানান স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান।

সরকারের পক্ষ থেকে সার ও বীজ পাওয়াতে কাউয়াদিঘি এলাকায় ব্যাপক বোরো চাষ বাড়ছে বলে জানান, মৌলভীবাজার জেলার রাজনগরের ফতেপুর ইউনিয়ন চেয়ারম্যান নকুল চন্দ্র দাশ।

একইসাথে বিনামুল্যে কৃষকদেরকে বীজ দেওয়াতে বোরো চাষে আগ্রহ বেড়েছে বলে জানান মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ পরিচালক কাজী লুৎফুল বারী।

চলতি বছর হাওর অধ্যুষিত এ জেলার ১ লাখ ৮৪ হাজার ৫শত ৭৫ হেক্টর জমিতে বোরো আবাদে চালের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ লক্ষ ৭০ হাজার ৭০২ মেট্রিক টন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop