১২:১৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাগেরহাটে ধানক্ষেত থেকে অজগর উদ্ধার
ads
প্রকাশ : ডিসেম্বর ১৪, ২০২১ ২:৫৮ অপরাহ্ন
বাগেরহাটে ধানক্ষেত থেকে অজগর উদ্ধার
প্রাণ ও প্রকৃতি

বাগেরহাটের শরণখোলা থেকে বিশাল আকৃতির একটি অজগর উদ্ধার করা হয়েছে। গতকাল সোমবার বিকালে ওয়াইল্ড টিমের সদস্যরা বাগেরহাট জেলার শরণখোলা উপজেলার সুন্দরবন সংলগ্ন জিলবুনিয়া গ্রামের ধানক্ষেত থেকে ১৬ কেজি ওজনের ওই অজগরটি উদ্ধার করে। এসময় ওমর নামে (১৫) এক মাদরাসা ছাত্রকে আঘাত করে অজগরটি।

সোমবার রাতেই অজগরটিকে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জ এলাকায় অবমুক্ত করা হয়েছে। সুন্দরবন থেকে একের পর এক অজগর লোকালয়ে বেড়ি আসায় গ্রামবাসীর মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। এ নিয়ে গত এক বছরে সুন্দরবন সংলগ্ন লোকালয় থেকে শতাধিক অজগর উদ্ধর করা হয়েছে বলে বনবিভাগ জানায়।

অজগরের আঘাতে আহত মাদরাসা ছাত্র ওমর হাওলাদারকে শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

ধানক্ষেত থেকে উদ্ধার করা অজগরটি প্রায় ১২ ফুট লম্বা। বয়স আনুমানিক আড়াই বছর। ওজন প্রায় ১৬ কেজি।

শরণখোলা উপজেলা ওয়াইল্ড টিমের সদস্যরা জানান, তারা খবর পেয়ে উপজেলার জিলবুনিয়া গ্রামের ধানক্ষেত থেকে বিশাল আকৃতির ওই অজগরটি উদ্ধার করে। স্থানীয়দের সহায়তায় অক্ষত অবস্থায় অজগরটি উদ্ধার করা হয়।

বিভিন্ন গ্রামের বেশ কয়েকজন বাসিন্দা জানান, প্রায়ই সুন্দরবন ছেড়ে নদী-খাল পাড়ি দিয়ে অজগরসহ বিভিন্ন বন্যপ্রাণী লোকালয়ে আসছে। মাঝে মধ্যে অজগর তাদের বসতঘর, বাড়ির উঠান, গোয়ালঘর, হাঁস-মুরগির ঘরে আসছে। অনেক সময় রাতে ঘুম থেকে উঠে বাড়িতে অজগর দেখে মানুষ আতঙ্কিত হয়ে উঠে। এখন প্রায়াই গ্রামে অজগর দেখা মিলছে।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, বিশাল ওই অজগরটি সুন্দরবন ছেড়ে ভোলা নদী পাড়ি দিয়ে লোকালয়ে আসে। জিলবুনিয়া গ্রামের ধানক্ষেত থেকে অজগরটিকে উদ্ধার করা হয়। সোমবার রাতে ওই অজগরটিকে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

ডিএফও মুহাম্মদ বেলায়েত হোসেন আরো জানান, এক বছরে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা এবং চাঁদপাই রেঞ্জ সংলগ্ন লোকালয় থেকে শতাধিক অজগর উদ্ধার করা হয়েছে। প্রায়ই নদী-খাল পাড়ি দিয়ে অজগর লোকালয়ে আসছে।

ডিএফও মনে করেন, সুন্দরবনে অন্যান্য বণ্যপ্রাণীর সাথে অজগরের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। একারণে মাঝে মধ্যে অজগর এবং হরিণসহ বিভিন্ন বন্যপ্রাণী সুন্দরবন ছেড়ে লোকালয়ে আসছে। বন্যপ্রাণী লোকালয়ে এলে না মেরে বন বিভাগকে খবর দেওয়ার কথা জানালেন ডিএফও।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop