১১:৫২ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ২ মাথা, ৩ চোখ নিয়ে বাছুরের জন্ম
ads
প্রকাশ : অক্টোবর ১৪, ২০২১ ১২:৪৩ অপরাহ্ন
২ মাথা, ৩ চোখ নিয়ে বাছুরের জন্ম
প্রাণিসম্পদ

দু’টি মাথা, তিনটি চোখ নিয়ে এক বাছুর জন্ম নিল ভারতের উড়িষ্যায়। এমন অদ্ভুতদর্শন এক শাবকের জন্ম ঘিরে হুলস্থুল রাজ্যের নবরংপুরে। বাছুরটিকে মা দুর্গার অবতার হিসেবে পূজা করতে শুরু করে দিয়েছে এলাকার বাসিন্দারা।

স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, বিজাপুর গ্রামের ধনীরামের বাড়ি এখন এক দ্রষ্টব্য স্থান। গোটা গ্রাম তো বটেই, আশপাশ থেকেও মানুষ ছুটে আসছেন এখানে। এই বাড়িতেই যে জন্ম নিয়েছে বাছুরটি। গোটা ঘটনায় বিস্ময়ের ঘোর কাটছে খোদ ধনীরামেরও।

বছর দুয়েক আগে গরুটি তিনি কিনেছিলেন। সম্প্রতি সেটি গর্ভবতী হয়। কিন্তু প্রসবের সময় সমস্যা দেখা যায়। তখনই ধরা পড়ে আসল সমস্যা। দেখা যায় বাছুরটির দু’টি মাথা। স্বাভাবিক ভাবেই জন্মের পর থেকে স্তন্যপান করতে অসুবিধা হচ্ছে তার।

ধনীরামের কথায়, ‘বাছুরটি মায়ের দুধ খেতে পারছে না। তাই বাইরে থেকে দুধ কিনে এনে খাওয়াতে হচ্ছে ওকে।’

বাছুরটির জন্মের খবর ছড়িয়ে পড়তেই শোরগোল পড়ে যায়। স্থানীয়রা দাবি করতে থাকে, যেহেতু নবরাত্রিতে এমন অদ্ভুতদর্শন বাছুরের জন্ম হয়েছে, নিশ্চিত ভাবেই এটি মা দুর্গার অবতার। এরপরই শুরু হয়ে যায় বাছুরটিকে পূজা করা। দক্ষিণের দিকে বাছুরটির মুখ ফিরিয়ে রেখে পূজা করা হচ্ছে।

তবে এই ধরনের বাছুর বা অন্য পশুর শাবক জন্মানোর ঘটনা খুব বিরল নয়। জিনগত ত্রুটির কারণেই এই ধরনের অসঙ্গতিপূর্ণ, অস্বাভাবিক শাবকের জন্ম হয়। অনেক সময়ই তারা দীর্ঘায়ু হয় না।

কিন্তু এই ধরনের শাবকের জন্মের ক্ষেত্রে অনেক সময়ই উৎসুক জনতার ভিড় লক্ষ করা যায়। তেমন ভাবেই উড়িষ্যায় এই বাছুরটিকে ঘিরেও বাড়ছে স্থানীয় বাসিন্দাদের কৌতূহল।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop