২:৪১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • গুরুদাসপুরের মাছ রপ্তানি হয় ভারতে!
ads
প্রকাশ : অগাস্ট ২৩, ২০২৩ ৯:৫২ অপরাহ্ন
গুরুদাসপুরের মাছ রপ্তানি হয় ভারতে!
মৎস্য

সরকারি ও বেসরকারি জরিপ মতে, গুরুদাসপুরে বাণিজ্যিকভাবে পুকুরে চাষ করা কার্প এবং মিশ্র প্রজাতির ২০ হাজার টন মাছ বিক্রি করে গত বছর এসেছে প্রায় ৬০০ কোটি টাকার বেশি। চলতি বছর সরকারিভাবে মাছের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সাড়ে ১৬ হাজার টন।

গুরুদাসপুর মৎস্য অফিসের তথ্যমতে- ২০২০ থেকে ২৩ সাল পর্যন্ত ৬ হাজার হেক্টর আয়তনের চাষযোগ্য বাণিজ্যিক পুকুর ছিল ১০ হাজারের বেশি। এসব পুকুর থেকে ২০২২-২৩ অর্থবছরে মাছ উৎপাদন হয়েছে প্রায় ১৪ হাজার টন। তবে সংশ্লিষ্টরা বলছেন, সরকারি এ হিসাবের তুলনায় বর্তমানে উপজেলায় বাণিজ্যিক পুকুরের সংখ্যা এবং উৎপাদনের পরিমাণ আরও বেশি। এ ছাড়া ৯টি প্রবাহমান নদী, ৩টি খাল, ৬টি বিল থেকে বছরে প্রায় ১শ টন এবং ৩০টি প্লাবন ভূমি থেকে ১ হাজার ১৬ টন ও অন্যান্য জলাশয় থেকে ২শ টন মাছ উৎপাদন হয়েছে। সব মিলিয়ে বছরে মাছ উৎপাদন হয়েছে ১৫ হাজার টনেরও বেশি। খাল-বিল, নদী, জলাশয়ের মাছ উপজেলার অভ্যন্তরে বাজারজাত করা হয়। এ ছাড়া চাষের উৎপাদিত সব মাছই সারাদেশের অভ্যন্তরের বিভিন্ন আড়তে বিক্রি করা হয়। চলতি বছর মাছের উৎপাদন আরও বাড়বে বলবে আশা অধিদপ্তরের।

জানা যায়, মৎস্য দপ্তর থেকে গৃহীত পঞ্চবার্ষিকী পরিকল্পনায় ২০২১-২২ নাগাদ মাছের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল সাড়ে ১৬ হাজার টন। কিন্তু বেসরকারি মাঠ জরিপে ২০২১-২২ সাল নাগাদ প্রকৃত উৎপাদন ২০ হাজার টন ছাড়িয়ে গেছে।

মাছ চাষিদের সঙ্গে কথা বলে জানা যায়- রুই, কাতলা, মৃগেল, কালবাউশ, সিলভার কার্প, ব্রিগেড, গ্লাসকার্প, ব্লাককার্প জাতের মাছ চাষ হয়। একইসঙ্গে প্রতিটি পুকুরে নিবিড় এবং আধা নিবিড় দুই পদ্ধতিতে মিশ্র হিসেবে কই, সিং, পাবদা, গুলসা-টেংড়াসহ বেশ কয়েক প্রজাতির মাছ চাষ করা হয়। এর মধ্যে মিশ্র প্রজাতির সুস্বাদু পাবদা, সিং, পাঙ্গাস মাছ ভারতে রপ্তানি করছেন চাষিরা। বিদেশে মাছ রপ্তানি করা চাষি আবদুস সালাম বলেন, পার্শ্ববর্তী

চলনবিল ও জলবায়ু রক্ষা কমিটির সদস্য সহকারী অধ্যাপক সাজেদুর রহমান জানান, দখল-দূষণের ফলে চলনবিলে কমেছে প্রাকৃতিক জলাধার। ফলে আশঙ্কাশজনক হারে কমেছে মিঠাপানির মাছ। তবে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে গড়ে উঠেছে মাছ চাষের পুকুর। স্থানীয় চাহিদা মিটিয়ে বাণিজ্যিকভাবে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে চাষের মাছ। এমনকি বিদেশেও রপ্তানি করা হচ্ছে।

গুরুদাসপুরের উপজেলা মৎস্য কর্মকর্তা রতন চন্দ্র সাহা বলেন, উপজেলাজুড়ে বছরে মাছের চাহিদা সাড়ে চার হাজার টন। চাহিদার তুলনায় গুরুদাসপুরে মাছ উৎপাদন হচ্ছে প্রায় তিনগুণ বেশি। বিদেশে মাছ রপ্তানি করতে পেরে ব্যাপক লাভবান হচ্ছেন চাষিরা। এ উপজেলা থেকে আগামী বছর আরও বেশি মাছ রপ্তানি হবে বলে আমরা আশা করছি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop