১১:৫৪ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সোনালি মুরগি পালনে ব্রুডিং ব্যবস্থাপনায় যা করতে হবে
ads
প্রকাশ : মার্চ ১৬, ২০২৩ ৯:১২ অপরাহ্ন
সোনালি মুরগি পালনে ব্রুডিং ব্যবস্থাপনায় যা করতে হবে
পোলট্রি

সোনালি মুরগি পালনে ব্রুডিং ব্যবস্থাপনায় যা করা জরুরী তা বেশিরভাগ খামারিরাই জানেন না। আমাদের দেশে বর্তমানে ব্যাপকহারে সোনালি মুরগি পালন করা হচ্ছে। সোনালি মুরগির খামার করে অনেকেই স্বাবলম্বী হচ্ছেন। সোনালি মুরগি পালনে ব্রুডিং ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ।

সোনালি মুরগি পালনে ব্রুডিং ব্যবস্থাপনায় যা করা জরুরীঃ
ব্রুডার থেকে অভ্যন্তরীণ গ্যাস যাতে বের হয়ে যেতে সেজন্য মাঝে মাঝে ব্রুডারের এক পাশে ফাঁকা স্থান রাখতে হবে। সোনালী মুরগির ব্রূডারের প্রয়োজনীয় জিনিস যেমন- লিটার পেপার, চিকগার্ড, পানি, হোভার, খাদ্যের পাত্র সব ২-৩ ঘন্টা আগেই সঠিক স্থানে বসিয়ে দিতে হবে।

ব্রুডারে বাচ্চা নিয়ে আসার ৩০ মিনিট আগে থেকেই পানিতে দ্রবণীয় কোন প্রোবায়েটিক দিয়ে আশপাশে ভালো করে স্প্রে করে দিতে হবে।
বাচ্চাসহ প্রতিটি বক্সের ওজন নিতে হবে এবং তা খাতায় লিখে রাখতে হবে। এবং পরবর্তীতে সে অনুযায়ী বাচ্চার ওজন নির্ণয় করতে হবে।
অভ্যন্তরীণ তাপমাত্রা ভালোভাবে পরীক্ষা করতে হবে এবং বার বার পর্যবেক্ষণ করতে হবে তাপমাত্রা বাচ্চার উপযোগী আছে কিনা।

ব্রুডারে বাচ্চা ছেড়ে দেওয়ার পর বাচ্চাকে বেশ কিছু সময় পর্যবেক্ষণ করতে হবে। বাচ্চার শারীরিক অবস্থার অবনতি দেখা দিলে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে। কোন বাচ্চা দুর্বল হয়ে গেলে সেগুলোকে আলাদা করে গ্লুকোজের পানি খাওয়াতে হবে। প্রয়োজন হলে গ্লুকোজের পানি দিতে হবে আর তেমন প্রয়োজন না হলে সাদা পানি দিলেও কোন তেমন কোন সমস্যা হবে না।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop