৫:৪২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাছুর ছাড়াই প্রতিদিন ৪ লিটার দুধ দিচ্ছে বকনা গরু
ads
প্রকাশ : জুলাই ২৯, ২০২১ ১০:৪৩ পূর্বাহ্ন
বাছুর ছাড়াই প্রতিদিন ৪ লিটার দুধ দিচ্ছে বকনা গরু
প্রাণিসম্পদ

নেত্রকোনার পূর্বধলা উপজেলার খলিশাউড়া ইউনিয়নের লক্ষ্মীপুর গ্রামের কৃষক হায়দার আলীর দুই বছর বয়সী বকনা গরু বাছুর জন্ম না দিয়েই প্রতিদিন সকালে দুই লিটার বিকালে দুই লিটার করে দুধ দিচ্ছে ।

জানা যায়, কৃষক হায়দার আলী কয়েক বছর আগে সংসারের অভাব দূর করার জন্য একটি গাভি কেনেন। কিছুদিন পর গাভিটি একটি বাছুর জন্ম দেয়। বাছুর বড় না হতেই নিজের কাছে রেখে গাভিটি বিক্রি করে দেন হায়দার। দুই বছর না যেতেই বাছুরের শরীরে অস্বাভাবিক পরিবর্তন দেখতে পান হায়দার আলী। ওলান বড় দেখে দুই মাস আগে দুধ নেওয়ার চেষ্টা করেন তার স্ত্রী। প্রথমে এক লিটার পরে দুই লিটার- এখন দিনে চার লিটার করে দুধ পাচ্ছেন।

আর্থিক অবস্থা খারাপ হওয়ায় গরুকে ভালো খাবার দিতে পারছেন না বলে জানান হায়দার আলীর স্ত্রী। পুষ্টিকর খাবার খাওয়ানো গেলে ১০-১২ লিটার দুধ পাওয়া যেতো বলে জানান তিনি।

হায়দার আলী জানান, এই গরুর দুধের অনেক চাহিদা। নেত্রকোনা ছাড়াও আশপাশের জেলার লোকজন এসে দুধ নিয়ে যাচ্ছেন। এই গরুর দুধ খেয়ে মানুষ উপকার পাচ্ছে বলেও জানিয়েছেন।

প্রাণিসম্পদ অধিদফতরের ময়মনসিংহ বিভাগীয় পরিচালক ডা. সুশান্ত কুমার পাল বাংলা জানান, বডিতে হরমোনাল ইমব্যালেন্স হওয়ার মতো ঘটনা ঘটলে বাছুর জন্ম না দিয়েই গরু দুধ দিতে পারে, এটা সম্পূর্ণ বিজ্ঞানসম্মত। গরুটিকে পুষ্টিকর খাবার দেওয়া হলে ছয় মাসের মতো এভাবেই দুধ দেবে। তবে পর্যাপ্ত খাবার না পেলে দুধ কমে যাবে। এটি কোনও আশ্চর্যজনক ঘটনা নয়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop