৩:১১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নোনাপানিতে ঘেরের মাছ ও ফসলের ক্ষতি
ads
প্রকাশ : জুলাই ১৬, ২০২২ ৮:১০ পূর্বাহ্ন
নোনাপানিতে ঘেরের মাছ ও ফসলের ক্ষতি
কৃষি বিভাগ

খুলনার ডুমুরিয়া উপজেলার ২৬ নম্বর পোল্ডারে দুই রাতেই নোনাপানিতে সাড়ে ৭০০ বিঘা জমি প্লাবিত হয়েছে। এতে স্বাদু পানির ঘেরের মাছ ও শাকসবজির ব্যাপক ক্ষতি হয়েছে। দুর্বল বাঁধ গলিয়ে এ ঘটনা ঘটেছে বলে দাবি অনেকের।

স্থানীয় ঘের মালিকদের অভিযোগ, কয়েকজন বাগদা চিংড়ি চাষি গত মঙ্গলরার রাতে উপজেলার শোভনা ইউনিয়নের ২৬ নম্বর পোল্ডারের কাকমারি বিল এলাকায় পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ ছিদ্র করে দিলে এ ঘটনা ঘটে।

এই পোল্ডার অর্থাৎ কাকমারি বিলে ডুমুরিয়া, সাহস, নোয়াকাটি, শরাফপুর, কুমারঘাটা, শোভনা, জিয়েলতলা, উলা, ভাণ্ডরপাড়া, বসুন্দিয়া, ভুলবাড়িয়া, কাপালিডাঙ্গাসহ বিভিন্ন গ্রামের মানুষের প্রায় আড়াই হাজার হেক্টর জমি রয়েছে। ওই বিলের বেড়িবাঁধের উত্তর-দক্ষিণ অংশে সাড়ে ৭০০ বিঘা জমিতে এরই মধ্যে নোনাপানি ছড়িয়ে পড়েছে।

এসব জমিতে এখন মিষ্টি পানির গলদা চিংড়িসহ বিভিন্ন প্রজাতির সাদা মাছের চাষ হচ্ছে। রয়েছে আউশ ধানের বীজতলা। বিলজুড়ে রয়েছে চিংড়ি ঘেরের (অবশিষ্ট জায়গা) বেড়িবাঁধের ওপর বেগুন, পটোল, শসা, চিচিঙ্গা, ওল, লালশাক, পালংশাক, পুঁইশাক, পেঁপে, বরবটিসহ নানা সবজি।

এ অঞ্চলে সারাবছর প্রায় ৬৫ কোটি টাকার সুস্বাদু পানির মাছ এবং ৪০ কোটি টাকার ফসল উৎপাদন হয় বলে ডুমুরিয়া উপজেলা কৃষি ও মৎস্য অধিদপ্তর থেকে জানা গেছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop