৫:০১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ৩৩ কেজি ওজনের একটি পোপা মাছের দাম ৭ লাখ টাকা!
ads
প্রকাশ : সেপ্টেম্বর ১৫, ২০২২ ২:২৫ অপরাহ্ন
৩৩ কেজি ওজনের একটি পোপা মাছের দাম ৭ লাখ টাকা!
মৎস্য

কক্সবাজারের টেকনাফের শাহপরীরদ্বীপের মোহাম্মদ ইসমাঈলের মালিকাধীন ফিশিং ট্রলারের জালে ধরা পড়েছে ৩৩ কেজি ওজনের একটি পোপা মাছ। এ পোপা মাছের দাম হাঁকানো হচ্ছে সাড়ে ৭ লাখ টাকা।

বুধবার (১৪ সেপ্টেম্বর) ভোরে ফিশিং ট্রলারে মাছটি ধরা পড়ে। এরপর দুপুর ২টার দিকে ট্রলারটি টেকনাফের শাহপরীরদ্বীপ মিস্ত্রিপাড়া ঘাটে ভিড়ানো হয়।

ফিশিং ট্রলারের মালিক মোহাম্মদ ইসমাঈল বলেন, গত সোমবার মাছ ধরার জন্য শাহপরীরদ্বীপ মিস্ত্রিপাড়া ঘাট থেকে ১০জন মাঝি নিয়ে ট্রলারটি বঙ্গোপসাগরের উদ্দেশে রওনা দেয় এবং সেন্টমার্টিনের পশ্চিমে সাগরে জাল ফেলেন।

এরমধ্যে ভোরে জেলেরা জাল ওঠাতে গিয়ে দেখেন, জালে কয়েকটি লাল কোরালসহ বড় একটি পোপা মাছ আটকা পড়েছে। মাছটি ট্রলারে তোলার পর মাঝি আমিন উল্লাহ মাছ ধরা পড়ার বিষয়টি তাকে জানালে সে ট্রলারটি শাহপরীর দ্বীপে নিয়ে আসতে বলেন।

স্থানীয় মাছ ব্যবসায়ী আমির আহমদ বলেন, চলতি বছর এখানকার ফিশিং ট্রলারে আরও দুটি কালো পোপা মাছ ধরা পড়েছিল। এই মাছের পটকা থাইল্যান্ড ও সিঙ্গাপুরে রপ্তানি হয়। তাই এ মাছের এত দাম চাওয়া হয়। এছাড়া মাছটি কেটে বিক্রি করলে প্রতি কেজি ৫৫০-৬৫০ টাকায় বিক্রি করা সম্ভব।

তবে ট্রলার মালিক মোহাম্মদ ইসমাঈল বলেন, স্থানীয় এক মাছ ব্যবসায়ী মাছটি ৩ লাখ টাকা দিয়ে কিনতে চেয়েছেন। তবে ন্যায্যমূল্য না পাওয়ায় তিনি মাছটি কক্সবাজারে পাঠিয়েছেন। বিদেশে মাছের পটকা রপ্তানি করেন এমন ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন।

এ বিষয়ে টেকনাফ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, সাধারণত এত বড় পোপা মাছ ধরা পড়েনা। এই মাছের বৈজ্ঞানিক নাম মিকটেরোপারকা বোনাসি। পোপা মাছের বায়ুথলি বেশ মূল্যবান। এই মাছের বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা যায় বলে বিশ্বের বিভিন্ন দেশে এই মাছের চাহিদা রয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop