১:১২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ফলন কম হওয়ায় চিন্তার ভাজ রাজবাড়ীর টমেটো চাষিদের কপালে!
ads
প্রকাশ : জানুয়ারী ২৮, ২০২৩ ৭:২২ অপরাহ্ন
ফলন কম হওয়ায় চিন্তার ভাজ রাজবাড়ীর টমেটো চাষিদের কপালে!
কৃষি বিভাগ

লাভের আশায় ব্যাপক পরিমানে উন্নত জাতের টমেটো চাষ করেও হতাশ রাজবাড়ীর কৃষকরা। চলতি মৌসুমে রাজবাড়ীতে টমেটোর অধিক চাষ হলেও ফলন ভালো হয়নি। আকারে ছোট ও ফলন কম হওয়ায় বাজারে ভালো দাম পাচ্ছেন না কৃষকরা। ফলে টমেটো জমিতেই পচন দেখা দিয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, এ বছর জেলার পাঁচটি উপজেলায় ৮৩৫ হেক্টর জমিতে টমেটোর আবাদ হয়েছে। এর মধ্যে রাজবাড়ী সদর উপজেলাতেই আবাদ হয়েছে ৩১৫ হেক্টর জমিতে।

জানা যায়, নয়নসুখ, কাঁচরন্দপুর, রাধাকান্তপুর, গোপালবাড়ী, বরাটসহ রাজবাড়ী জেলার বিভিন্ন এলাকার শত শত কৃষক টমেটো চাষ করে এখন হতাশায় আছেন। গত বছরের তুলনায় এবছর বেশি জমিতে টমেটোর চাষ করা হয়েছে। তবে অন্যান্য বছরে তুলনায় এবছর টমেটোর আকার ছোট ও ফলন কম হয়েছে। সাইজে ছোট হওয়ায় বাজারে ভালো দাম পাওয়া যাচ্ছে না বলে জানায় কৃষকরা। পাশাপাশি তারা কৃষি কর্মকর্তাদের মাঠে না যাওয়ার অভিযোগ করছে।

সদর উপজেলার বরাট ইউনিয়নের কৃষক হাবিবর রহমান বলেন, এবছর আমি আমার ২ বিঘা জমিতে ৯০ হাজার টাকা খরচ করে টমেটোর চাষ করেছি। আবহাওয়া অনুকূলে না থাকায় ফলন ভালো হয়নি। কুয়াশার কারণে ফলন হয় ও গাছে পচন ধরেছে।

তিনি আরো বলেন, অনেক আশা নিয়ে টমেটো চাষ করেছিলাম। অসময়ে বৃষ্টি হয়ে অনেক গাছ মারা গেছে। তারপরেও আশা ছিল লোকসান কাটিয়ে উঠতে পারবো। তবে এখন গাছ পচন ধরেছে। আসল টাকা উঠাতে পারবো কিনা সেই চিন্তায় আছি।

অন্যান্য আরো কৃষক জানায়, আমরা এবছর উন্নত জাতের টমেটোর চাষ করেছি। আবহাওয়া অনুকূলে না থাকায় ফলন ভালো হয়নি। এখন লাভ তো দূরের কথা আসল উঠাতে পারবো কিনা সে চিন্তায় পড়েছি।

রাজবাড়ী সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. জনি খান জানান, আমরা নিয়মিত কৃষকদের টমেটোর বিভিন্ন ধরনের রোগবালাই, উন্নতজাত সম্পর্কে ধারণা দেয়া, সুষম মাত্রায় সার ও কীটনাশক ব্যবহারে পরামর্শ প্রদান করছি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop