৫:৫১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ১০ বছরে ৩০ হাজার কচ্ছপের বাচ্চা সাগরে অবমুক্ত
ads
প্রকাশ : এপ্রিল ১৮, ২০২২ ১২:০৫ অপরাহ্ন
১০ বছরে ৩০ হাজার কচ্ছপের বাচ্চা সাগরে অবমুক্ত
প্রাণ ও প্রকৃতি

সামুদ্রিক কচ্ছপ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে কক্সবাজারের বন ও পরিবেশ অধিদপ্তর এবং নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট-নেকম নামের প্রতিষ্ঠানসহ একাধিক প্রতিষ্ঠান। গত ১০ বছরে সামুদ্রিক কচ্ছপের ডিম সংরক্ষণ করে ৩০ হাজার বাচ্চা সাগরে অবমুক্ত করেছে তারা। এতে করে বিলুপ্তির পথে থাকা সামুদ্রিক কাছিম রক্ষার পাশাপাশি সমুদ্রের তলদেশের ভারসাম্য রক্ষা সম্ভব বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সামুদ্রিক কচ্ছপ ঝাড়ুদার নামে পরিচিত। সামুদ্রিক জীববৈচিত্র্য রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখে কচ্ছপ। তবে, পরিবেশগত বিপর্যয় এবং জলবায়ুর পরিবর্তনের কারণে বঙ্গোপসাগরের কচ্ছপ এখন অনেকটাই বিপন্ন। বাংলাদেশে পাঁচ প্রজাতির সামুদ্রিক কচ্ছপের সবকটি বিশ্বব্যাপী বিপন্ন অবস্থায় আছে। সবচেয়ে ভালো অবস্থায় আছে “অলিভ রিডলি” কাছিম। সামুদ্রিক কচ্ছপ রক্ষায় ২০১০ সাল থেকে বন ও পরিবেশ অধিদপ্তরের আধীনে একটি প্রকল্প হাতে নেয় বেসরকারি সংগঠন নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট- নেকম। এজন্য সংগঠনটি স্থানীয় জনসাধারণকে সম্পৃক্ত করে একটি কমিটিও করে।

নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট এর কর্মীরা জানায়, রাতের অন্ধকারে সমুদ্র থেকে উঠে এসে কাছিম ডিম পাড়ার পরপরই সেগুলো দ্রুত তুলে এনে হ্যাচারিতে সংরক্ষণ করা হয়। ডিম সংগ্রহের পর সেগুলো নিরাপদ স্থানে হ্যাচারিতে বালির নিচে বিশেষ ব্যবস্থায় রাখা হয়। ডিমগুলো ফুটে বাচ্চা বের হলে অবমুক্ত করা হয় সাগরে। এভবে গত ১০ বছরে প্রায় ৩০ হাজার সামুদ্রিক কচ্ছপের বাচ্চা বঙ্গোপসাগরে অবমুক্ত করা হয়েছে।

চলতি বছরে কক্সবাজারের বিভিন্ন জায়গা থেকে কাচ্ছপের সাড়ে ৫ হাজার ডিম সংগ্রহ করা হয়। এর মধ্যে ১৮৫টি বাচ্চা সাগরে অবমুক্ত করা হয়েছে।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. সারোয়ার আলম বলেন, কচ্ছপ প্রকৃতির ঝাড়ুদার। সমুদ্রের আবর্জনাগুলো খেয়ে প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় অগ্রণী ভূমিকা রাখে। কিন্তু আমাদের অসচেতনতায় নিজের আবাসস্থল হারাচ্ছে এই উপকারী প্রাণীটি। নিষিদ্ধ জালে মাছ শিকারকালে আটকা পড়ে মারা যায় কচ্ছপ। পর্যটন বিকাশের কারণে কক্সবাজারের সমুদ্র উপকূলে অতিরিক্ত আলোর কারণে কুকুরের আক্রমণেও মরছে কচ্ছপ।

স্থানীয়দের অংশগ্রহণে কচ্ছপ সংরক্ষণের উদ্যোগ সফল হয়েছে বলেও জানান তিনি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop