৩:২১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বিষমুক্ত সবজি চাষ এগিয়ে ব্রহ্মপুত্রের চরে
ads
প্রকাশ : জুলাই ১৪, ২০২২ ৮:৫৪ অপরাহ্ন
বিষমুক্ত সবজি চাষ এগিয়ে ব্রহ্মপুত্রের চরে
কৃষি বিভাগ

কুড়িগ্রামের চিলমারী উপজেলায় ব্রহ্মপুত্র নদীর বুকে ২০টি চরাঞ্চলে প্রায় ১০ হাজার পরিবার বিষমুক্ত সবজি চাষ করছে। সেই সবজি দিয়ে পরিবারের চাহিদা মিটিয়েও বিক্রি করে আশানুরূপ আয় করছেন চরের মানুষ। এসব পরিবারের অধিকাংশই ভূমিহীন। চরাঞ্চলের এসব মানুষ বসতভিটার উঠানে স্বল্প পরিসরে লাউ, সিম, বরবটি, করল্লা, মরিচসহ নানা রকমের শাক উৎপাদন করছেন।

চিলমারী উপজেলার ব্রহ্মপুত্র নদের বুকে চর শাখা হাতি এলাকার গৃহবধূ আমিনা বেগম জানান, ‘তিন-চার বছর আগেও আমরা আমাদের বসতভিটার উঠান অব্যবহৃত রাখতাম। একটি বেসরকারি সংস্থার উৎসাহ ও সহযোগিতায় বসতভিটার উঠানকে কাজে লাগানো শুরু করেছি। জৈবসার ব্যবহার করে বিষমুক্ত সবজি উৎপাদন করছি। এতে পরিবারের চাহিদা মেটাতে পারছি।’

‘অনেক সময় উৎপাদিত বিষমুক্ত সবজি বিক্রি করে টাকা রোজগারও করতে পারছি। আমি ৫ শতাংশ বসতভিটার উঠানে সারা বছরই লাউ, মরিচ, করল্লা, লাল শাকসহ বিভিন্ন জাতের সবজি উৎপাদন করছি।

চিলমারী উপজেলা কৃষি কর্মকর্তা কুমার প্রণয় বিষাণ দাস জানান, ‘আপাতত জৈব সার ব্যবহার করে উৎপাদিত সবজি দিয়ে পরিবারগুলোর চাহিদা মিটলেও এর বাণিজ্যিক উৎপাদন সেভাবে শুরু হয়নি। এই কাজে বেসরকারি সংস্থার পাশাপাশি কৃষি বিভাগও কারিগরি সহায়তা দিয়ে যাচ্ছে। তবে বসতভিটার উঠান অব্যবহৃত ফেলে না রেখে বিষমুক্ত সবজি উৎপাদন করায় চরের মানুষ উপকৃত হচ্ছেন বলে জানান তিনি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop