১২:০৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কুষ্টিয়ায় পেঁয়াজের বাম্পার ফলন, তবুও লোকসানে কৃষক
ads
প্রকাশ : এপ্রিল ২২, ২০২২ ২:৫০ অপরাহ্ন
কুষ্টিয়ায় পেঁয়াজের বাম্পার ফলন, তবুও লোকসানে কৃষক
এগ্রিবিজনেস

কুষ্টিয়ায় এবার পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। বিঘা প্রতি ফলন হয়েছে ৬০ থেকে ৭০ মণ। এখন মাঠে মাঠে সেই পেঁয়াজ তোলার ধুম পড়েছে। কিন্তু ভাল ফলন নিয়েও হাসি নেই কৃষকের মুখে। কারন, বাজার হঠাৎ করেই নিম্নমুখী । এতে লোকসানে পড়েছে জেলার পোঁয়াজ চাষীরা। একদিকে বাম্পার ফলন ও অন্যদিকে বিদেশ থেকে আমদানির ফলে পেঁয়াজের দাম নেমে এসেছে ১৫ থেকে ১৭ টাকা কেজি দরে।

কৃষি বিভাগ জানায়, জেলায় চলতি মৌসুমে পেঁয়াজ চাষে বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ২০২১-২২ অর্থবছরে কৃষি বিভাগের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। জেলায় এবার ১৩ হাজার ৭শ ৩৫ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ হয়েছে। যা লক্ষমাত্রার চেয়ে বেশি।

কৃষকেরা জানান, গত বছরের চেয়ে কম দামে পেঁয়াজের বীজ ক্রয়, চারার মূল্য কম, আবহাওয়া অনুকূলে থাকায় চাষিরা এবার ব্যাপকহারে পেঁয়াজ রোপন করছেন।

কৃষকেরা আরও জানান, যে পরিমাণ খরচ হচ্ছে তাতে করে পেঁয়াজের মূল্য বাজারে কম হওয়ায় তারা লাভের চেয়ে ক্ষতির সম্মুখীন হচ্ছে বেশি বলে ক্ষোভ প্রকাশ করছে কৃষকরা। তাই তাদের দাবি ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ করার। তা না হলে লোকসান আরো বেড়ে যাবে।

এদিকে বিদেশ থেকে আমদানির ফলে চাষিদের পাশাপাশি পেঁয়াজের পাইকারি ব্যবসায়ীরাও পড়েছেন চরম লোকসানে।

কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক বিষ্ণুপদ সাহা জানান, এবার প্রায় ১৪ হাজার হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছে। পেঁয়াজের বাম্পার ফলনও হয়েছে। কিন্তু কৃষকরা তাদের উৎপাদিত পেঁয়াজের দাম পাচ্ছেন না। এ বিষয়ে তিনি কৃষকদের বাড়িতে পেঁয়াজ সংরক্ষণের পরামর্শ দেন। সেক্ষেত্রে তারা একটি সময় ভালো দাম পেতে পারেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop