৪:১৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • দ্রুত ব্রয়লারের ওজন বৃদ্ধিতে যা করবেন
ads
প্রকাশ : নভেম্বর ১২, ২০২২ ৫:৩৬ অপরাহ্ন
দ্রুত ব্রয়লারের ওজন বৃদ্ধিতে যা করবেন
পোলট্রি

দেশের অনেকেই বর্তমানে ব্রয়লার খামারের দিকে ঝুঁকছেন। এর ওজন বেশি হলে লাভও বেশি হবে। আর তাই এর ওজনের নজর দিতে হবে। আর নজর দেওয়ার জন্য কতগুলো বিষয়ের উপর খেয়াল রাখতে হয়। আজকের লেখায় দ্রুত ব্রয়লারের ওজন বৃদ্ধি করার প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করা হলো।

কাঙ্খিত টার্গেট ওজনের জন্য যা করতে হবে-

সর্বপরি গুণগত মানসম্পন্ন বাচ্চা। পরিমিত জায়গা এবং পযার্প্ত খাদ্য ও পানির পাত্র। সময়মত পাত্র পরিষ্কার করে খাদ্য ও পানি সরবরাহ করা। ভাল ব্রুডিং ব্যবস্থাপনা। সুষম খাদ্য ও নিরাপদ পানি। বাচ্চা ব্রুডারে ছাড়ার পর ১ম ২৪ ঘন্টায় খাদ্য থলি ১০০ ভাগ ভরা। ১ম দিন গ্লুকোজ / চিনি / ভিটামিন/ এন্টিবায়োটিক না খাওয়ানো।

কাঙ্খিত ওজন আসলে-
মাংস বৃদ্ধি ত্বরান্বিত হবে, ফলে দ্রুত ওজন আসবে। বাচ্চার পরিপাকতন্ত্র বা খাদ্যনালী পরিপূর্ণ ভাবে বৃদ্ধি পাবে, ফলে খাদ্য হজম ভালভাবে হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির অঙ্গগুলো পরিপক্ক হবে ফলে টিকা ভালভাবে কাজ করবে। মৃত্যু হার কম হবে। এফ.সি.আর (FCR) ভাল হবে। ইউনিফরমিটি ভাল হবে।

ব্রুডারে ছাড়ার পূর্বে এবং ৭ম দিনে বাচ্চার ওজন পরিমাপ করে মূল্যায়ন করতে হবে ব্যাচ শেষে কি পরিমাণ ওজন আসবে। সর্বাধিক ওজন তথা লাভের জন্য ৭ম দিনের ওজনের দিকে অধিক গুরুত্ব দিতে হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop