১:০৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সৌখিন মুরগির খামার করে চমক দিচ্ছেন মমিন
ads
প্রকাশ : অক্টোবর ৭, ২০২২ ৯:২০ পূর্বাহ্ন
সৌখিন মুরগির খামার করে চমক দিচ্ছেন মমিন
পোলট্রি

সৌখিন মুরগীর জাত কলম্বিয়ান লাইট ব্রাহামা,ইউকোহামা,মল্টেড কোচিন, আমেরিকান ব্রাহামা,ফিজেল এবং পলিশকেপ। আমাদের দেশে বিদেশি জাতের এইসব মুরগি সচারাচর দেখা যায় না। তবে আমাদের দেশে সৌখিন মুরগি খামারীর কাছে এসব মুরগির ব্যাপক চাহিদা রয়েছে, তাই বাজারে এসব জাতের মুরগি তুলনামূলক দাম অনেক বেশি।

বিরল বিদেশী এই সব সৌখিন মুরগী  দেশের আবহাওয়ায় বাণিজ্যিকভাবে পালন করে সফলতা অর্জন করেছেন হাজীগঞ্জ উপজেলার ৫ নং হাজীগঞ্জ সদর ইউনিয়নের উচ্চাঙ্গী গ্রামের বাসিন্দা আবদুল মমিন।

শখের বসেই পালন শুরু করেছিলেন বিদেশি বিভিন্ন জাতের সৌখিন মুরগী।

প্রাথমিক অবস্থায় সফলতা পাওয়ায়, তিনি গত দেড় বছর ধরে বাণিজ্যিকভাবে পালন করে আসছেন বিদেশি বিভিন্ন বিরল প্রজাতির এই সৌখিন মুরগি।

জানা যায়, মমিন পোল্ট্রি ফার্ম এন্ড সৌখিন হাউজ এর খামারে কলম্বিয়ান লাইট ব্রাহামা, ইউকোহামা, মল্টেড কোচিন, আমেরিকান ব্রাহামা, ফিজেল, পলিশকেপ সহ বিশ্বের বিভিন্ন দেশের বিরল জাতের সৌখিন মুরগী তার খামারে রয়েছে।

মমিন জানান , তার কাছে বর্তমানে ছয় ধরনের সৌখিন মুরগি রয়েছে। এছাড়াও রয়েছে কোয়েল পাখি এবং জায়েন্ট এ্যাংগোরা জাতের দুই কোয়ালিটি খরগোশ।

তিনি প্রথমে দশ হাজার টাকা দিয়ে এক জোড়া মুরগী কিনে শুরু করেন। এরপর গত দেড় বছরে সৌখিন মুরগী পিছনে বিনিয়োগ করছে দুই লক্ষ টাকা। বর্তমানে তিনি সৌখিন মুরগীর বাচ্চা বিক্রি করেন মাসে ১৫-২০ হাজার টাকা আয় করছেন।

মমিন বলেন,’ এসব সৌখিন মুরগি সবাই কিনে না। তাছাড়া দামও এটু বেশি। তাই আমি মূলত অনলাইনে এসব মুরগি বিক্রি করে থাকি।  আমি আমার ফেসবুক পেজ ও গ্রুপ এবং আমার ফেসবুক আইডিতে নিয়মিত মার্কেটিং করি। যাদের প্রয়োজন হয় বা কিনতে চায়। তারা আমাকে অর্ডার দিলেই আমি কুরিয়ারের মাধ্যমে বাচ্চা পাঠিয়ে দেই। আমি মূলত ৭-১০ দিন বয়সী বাচ্চা বিক্রি করি। প্রতি পিস মুরগীর বাচ্চার দাম ৪শ থেকে ৭শ টাকা করে বিক্রি করি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop