১২:৩৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই শুরু হবে আগামীকাল
ads
প্রকাশ : ডিসেম্বর ৩০, ২০২১ ৩:১৪ অপরাহ্ন
জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই শুরু হবে আগামীকাল
কৃষি বিভাগ

দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলের ২০২১-২০২২ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হবে আগামীকাল ৩১ ডিসেম্বর শুক্রবার।

চিনিকল সূত্র জানায়, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এবার দ্ইুটি চিনিকল এলাকার ৩০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করা হবে দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠা জয়পুরহাট চিনিকলে। এরমধ্যে রয়েছে জয়পুরহাট এলাকার ২৫ হাজার মেট্রিক টন আখ ও রংপুরের মহিমাগঞ্জ চিনিকল এলাকার ৫ হাজার মেট্রিক টন আখ।

চলতি ২০২১-২২ আখ মাড়াই মৌসুমে দুইটি মিল থেকে সংগৃহীত ৩০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ১ হাজার ৮শ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চিনিকল কর্তৃপক্ষ। চিনি আহরণের শতকরা হার ধরা হয়েছে ৬ ভাগ। এটি হবে জয়পুরহাট চিনিকলের ৫৯ তম মাড়াই মৌসুম। জয়পুরহাট চিনিকলে প্রতিদিন ১৫শ মেট্রিক টন আখ মাড়াই করার সক্ষমতা রয়েছে। রংপুরের মহিমাগঞ্জ চিনিকল কর্তৃপক্ষ আখ ক্রয় করে ট্রাকের মাধ্যমে জয়পুরহাট চিনিকলে পাঠাবে। সরকারি ভাবে ওই সব আখের মূল্য পরিশোধ করা হবে। ইতোমধ্যে প্রস্তুতি মূলক কার্যক্রম বিশেষ করে আখ ক্রয় কেন্দ্রের সংস্কার ও মেরামতের পাশাপাশি ফ্যক্টারীর বিভিন্ন যত্রাংশের মেরামত কাজ সম্পন্ন করা হয়েছে। পর্যাপ্ত আখ না থাকায় এবার ২৫ দিন চিনিকল চালু রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

চিনিকল সূত্র আরও জানায়, ২০২১-২২ মাড়াই মৌসুম উদ্বোধনের জন্য অন্যান্য বারের মতো এবারও চিনিকল চত্বরে এক সুধী সমাবেশ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হবে। সংসদ সদস্য এ্যাড: সামছুল আলম দুদু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রবীণ আখচাষিদের সঙ্গে নিয়ে ডোঙ্গায় আখ ফেলে মাড়াই মৌসুমের উদ্বোধন করবেন বলে আশা প্রকাশ করা হচ্ছে।

জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক রাব্বিক হাসান জানান, গতবারের মতো এবারও আখের মূল্য মিলগেটে প্রতি কুইন্টাল ৩ শ ৫০ টাকা এবং বাইরের আখ ক্রয় কেন্দ্রে থেকে ৩ শ ৪৩ টাকা দরে আখ ক্রয় করা হবে। ই-পূর্জি ও ই-গ্যাজেটের মাধ্যমে পূর্জি বিতরণ ছাড়াও মোবাইল ব্যাংক একাউন্টের মাধ্যমে আখচাষিদের আখের মূল্য পরিশোধের উদ্যোগ নিয়েছে চিনিকল কর্তৃপক্ষ।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop