৫:২৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • খামারিদের জন্য পাইকারি আড়ত উদ্বোধন
ads
প্রকাশ : জানুয়ারী ৪, ২০২৪ ১২:৩৪ অপরাহ্ন
খামারিদের জন্য পাইকারি আড়ত উদ্বোধন
পোলট্রি

ক্রেতার কাছে কমদামে সরাসরি খামারিদের উৎপাদন করা ডিম-মুরগি বিক্রির জন্য রাজধানীর শনির আখড়া গোবিন্দপুর বাজারে একটি পাইকারি আড়তের কার্যক্রম শুরু হয়েছে। গতকাল বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশনের (বিপিএ) উদ্যোগে এ আড়তের উদ্বোধন করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম শফিউজ্জামান। তিনি বলেন, উৎপাদক থেকে ভোক্তা পর্যায়ে নানা স্তরে হাতবদলের ফলে পণ্যের দাম বেড়ে যায়। আবার কখনো কখনো এ মধ্যস্বত্বভোগীদের কারণে বাজার সিন্ডিকেট হয়, পণ্যের দাম অস্বাভাবিক বেড়ে যায়। এমন আড়তের ফলে এখন ক্রেতারাও কমদামে পণ্য পাবেন, খামারিরাও ভালো দামে পণ্য বিক্রি করতে পারবে।

 

তিনি বলেন, উদ্বোধনের পর এ আড়তে খামারিরা ১২০ টাকা ডজন ডিম বিক্রি করবে, যেখানে বাজারে ১৩০ থেকে ১৩৫ টাকা। এছাড়া ব্রয়লার মুরগি বিক্রি হবে ১৭৫ টাকা কেজিতে, যেখানে বাজারে ১৯০ থেকে ২০০ টাকা। অর্থাৎ এতে খামারিও যেমন উপকৃত হবে, ভোক্তারাও উপকৃত হবে। এ এইচ এম শফিউজ্জামান বলেন, এমন ব্যবস্থা রাজধানীর বিভিন্ন এলাকায় করা গেলে বাজারে সিন্ডিকেট বিপণন ব্যবস্থা ভেঙে যাবে।

 

এসময় বিপিএ সভাপতি সুমন হাওলদার বলেন, ডিম ও মুরগি বিক্রির ক্ষেত্রে সরকার নির্ধারিত ন্যায্যমূল্য বাস্তবায়নের লক্ষ্যে অ্যাসোসিয়েশনের উদ্যোক্তা মিলে এ উদ্যোগ নিয়েছি। নাজিফা পোল্ট্রি ফিড অ্যান্ড মেডিসিন নামে ডিম-মুরগির পাইকারি আড়তের মাধ্যমে আমরা বাজারের সিন্ডিকেট ভাঙতে এবং ডিম ও মুরগির বাজারে স্বস্তি ফিরিয়ে আনতে চেষ্টা করছি। তিনি বলেন, বিপিএর নিজস্ব অর্থায়নে ভাড়া করা ফিড মিলে পোল্ট্রি ফিড উৎপাদন করে খামারিদের ন্যায্যমূল্যে দেওয়া হবে। খামারিদের উৎপাদিত ডিম ও মুরগি ভোক্তা এবং পোল্ট্রি ব্যবসায়ীদের কাছে সরাসরি সরকার নির্ধারিত মূল্যে বিক্রয়ের উদ্যোগ গ্রহণ করেছি। সেজন্য যাত্রাবাড়ী থানার শনির আখড়া গোবিন্দপুর বাজারে বিপিএর প্রথম আড়ত উদ্বোধন করতে চাচ্ছি। পরবর্তীসময়ে ঢাকা মহানগরের গুরুত্বপূর্ণ স্থান/বাজারগুলোতে বিপিএর আড়তের মাধ্যমে খুচরা ও পাইকারি পর্যায়ে ডিম ও মুরগি বিক্রির কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop