১:৩২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কবুতর পালনে নতুনদের যে বিষয়গুলো জানা দরকার
ads
প্রকাশ : এপ্রিল ১৭, ২০২২ ৪:০৬ অপরাহ্ন
কবুতর পালনে নতুনদের যে বিষয়গুলো জানা দরকার
প্রাণিসম্পদ

কবুতর অনেকে শখের বসে পালন করলেও বর্তমানে এটি চাহিদা বাণিজ্যিকভাবে ব্যাপক। বিশ্বজুড়ে কবুতর ২০০ প্রকারের থাকলেও বাংলাদেশে প্রায় ৩০ প্রকারের কবুতর রয়েছে। বর্তমানে কবুতরকে বাড়তি আয়ের উৎস হিসেবে সবাই ব্যবহার করে। আর এই কবুতর পালনে যারা নতুন তাদের অনেকগুলো বিষয় খেয়াল না রাখায় পড়তে হয় নানা বিপাকে। এই জন্য কবুতর পালনে একেবারে নতুন যারা তাদের হতে হবে আরো সচেতন।

উন্নতমানের কবুতর প্রতি জোড়া ২ হাজার থেকে লাখ টাকাও বিক্রি করা হয়। তবে কবুতর পালনের আগে যারা নতুন তাদের অনেক কিছু সম্পর্কে ধারণা রাখা দরকার।

কবুতর পালনে নতুনদের যে বিষয়গুলো জেনে রাখা জরুরি:

১। যারা একেবারে নতুন থেকে কবুতর পালন করবেন, তারা অবশ্যই শুরুতে খুব কম দামী কবুতর দিয়ে শুরু করবেন। কারণ প্রথমেই বড় ধরণের লস হলে কবুতর পালনের প্রতি আপনার জন্ম নিতে পারে অনিহা।

২। কবুতর কিনার সময় অবশ্যই সুস্থ কবুতর দেখে কিনতে হবে। এই জন্য দরকার যারা কবুতর ভালো চিনে প্রথমে তাদের সাথে করে নিয়ে কবুতর কিনতে হবে। আর তাতে ভালো কবুতর কিনতে পারবেন।

৩। যারা নতুন করে কবুতর পালন করেন তারা সাধারণত কবুতর পালন সম্পর্কে তেমন ধারণা রাখেন না। তাই নতুন কবুতর পালকদের ২/১ জোরা বাচ্চা দিয়েই কবুতর পালন শুরু করা উচিত। আর রানিং কবুতর দিয়ে কবুতর পালন শুরু করতে চাইলে অবশ্যই অভিজ্ঞ কারো পরামর্শ নিয়ে শুরু করতে হবে।

৪। নতুন পালনকারীরা একসাথে অনেক কবুতর কিনবেন না। কবুতর পালন পুরোপুরি শেখার আগে অল্প সংখ্যক কবুতর দিয়ে খামার করতে হবে।

৫। কবুতর কেনার আগে সেই কবুতরের বর্তমান বাজার মূল্য আগে থেকে জেনে নিতে হবে। তা না হলে কম দামের কবুতর বেশি দামে বিক্রি করতে পারে।

 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop