৬:৩৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • গরু পালনে স্বাবলম্বী বদরগঞ্জের খিয়ারপাড়া গ্রামের প্রন্তিক চাষিরা
ads
প্রকাশ : জানুয়ারী ২১, ২০২৩ ৫:৪৩ অপরাহ্ন
গরু পালনে স্বাবলম্বী বদরগঞ্জের খিয়ারপাড়া গ্রামের প্রন্তিক চাষিরা
প্রাণিসম্পদ

গরু পালনে স্বাবলম্বী বদরগঞ্জের খিয়ারপাড়া গ্রামের প্রন্তিক চাষিরা। গ্রামটি আদর্শ গ্রাম নামে পরিচিত। দেশি খাবার খাওয়ানোর পাশাপাশি গরুর বেশি যত্ন নেওয়ার কারণে স্বাবলম্বী হতে পেরেছেন। গো-খাদ্যের দাম বেড়ে যাওয়ায় তারা দেশি খাবার খাইয়ে গরু পালন করছেন।

জানা যায়, বদরগঞ্জ উপজেলা সদর হতে ৩ কিলোমিটার দূরের খিয়ারপাড়া গ্রামটি হয়ে উঠেছে এক আদর্শ গ্রাম। এখানকার প্রায় প্রতিটি পরিবারেই গরু পালন করা হয়। এই গ্রামের অধিকাংশ কৃষকরাই গরু পালনে স্বাবলম্বী হয়েছেন। কোরবানি ঈদে গরু বিক্রির পাশাপাশি সারাবছর গাভী গরু পালন করে সংসার চালান তারা। আগের থেকে অনেকটাই অভাব দূর হয়েছে।

খিয়ারপাড়া গ্রামের গরু খামারি ইসমাইল হোসেনের বলেন, আমাদের গ্রামের প্রায় সবাই গরু পালন করে। অনেকের খামারে সর্বনিম্ন ৪টি আর সর্বোচ্চ ৩৫টি গরুও রয়েছে। আমারা বিভিন্ন এলাকা থেকে ছোট বাছুর ও কম দামে গরু কিনে নিয়ে আসি। তারপর পালন করে মোটাতাজা করে ঈদে বিক্রি করি। আর গাভী গরু গুলোকে পালন করে তা থেকে দুধ ও বাছুর পাই।

একই গ্রামের রাজ্জাক, মিতলুব, সিদ্দিক, মোতাহার জানায়, তারা গরু মোটাতাো করনে কোনো পার্শপ্রতিক্রিয়া বা ইনজেকশন ব্যবহার করেন না। প্রাকৃতিক ভাবে নেপিয়ার ঘাস, চালের ভাত, গুড়া, ভুঁষি, ভুট্টা ইত্যাদি খাইয়ে গরু মোটাতাজা করেন। এতে গরুর মাংসে কোনো প্রকার ক্ষতিকারক কিছু থাকে না। আর বাজারে এর চাহিদাও বেশি। তারা গরু ও মাংস বিক্রি করে লাভবান হতে পারেন।

উপজেলা প্রাণি সম্পদ হাসপাতালের ভেটেরিনারি সার্জন ডা. মো. সাখাওয়াৎ হোসেন বলেন, খিয়ারপাড়া গ্রামের বাসিন্দারা প্রাকৃতিক ভাবে গরু মোটাতাজাকরণ করে স্বাবলম্বী হচ্ছেন। এই গ্রামটি একটি আদর্শ গ্রাম। এখানকার খামরিদের গরুর মাংস খেলে মানব শরীরে কোনো ক্ষতি হবে না।

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. রিয়াজ উদ্দিন আহম্মেদ বলেন, খিয়ারপাড়া গ্রামের মানুষ গরু পালন করে স্বাবলম্বী হচ্ছেন। এর ফলে অনেক বেকার যুবকের কর্মসংস্থান হয়েছে। আমরা খামারিদের সব ধরনের পরামর্শ দিচ্ছি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop