৩:২৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • টানা বৃষ্টিতে নুয়ে পড়েছে ধান ও আলু গাছ
ads
প্রকাশ : অক্টোবর ২৩, ২০২১ ১১:০০ পূর্বাহ্ন
টানা বৃষ্টিতে নুয়ে পড়েছে ধান ও আলু গাছ
কৃষি বিভাগ

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় ধান, আগাম জাতের আলু, রবি শস্যসহ কয়েক দিনের টানা বৃষ্টিতেবিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে। বৃষ্টি ও ঝড়োহাওয়ায় ধান গাছ নুয়ে পড়েছে মাটিতে। জমে থাকা পানিতে ফসল পচে যাওয়ার আশঙ্কা দুশ্চিন্তায় পড়েছে কৃষকরা। মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকূলে থাকায় আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা থাকলেও চলমান বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কৃষকরা।

শিবনগর ইউনিয়নের রবিউল হক জানান, আগাম জাতের আলু ও ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। টানা বৃষ্টি ও মৃদু বাতাসে অধিকাংশ জমির ধান মাটিতে নুয়ে পড়েছে। বেতদীঘি ইউনিয়নের কৃষক আব্দুল হামিদ, সামিউল ইসলামসহ অনেক কৃষক জানায়, আসছে শীত মৌসুমে আগাম জাতের রবিশস্য উৎপাদনের আশায় আলুসহ শীতকালীন সবজির মাঠে পানি জমে থাকায় চরম দুশ্চিন্তার দিন কাটছে তাদের।

উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় জানায়, এবছর এ উপজেলায় ১৮ হাজার ১৮১ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চাষ হয়েছে ১৮ হাজার ১৯০ হেক্টর জমিতে, যা লক্ষ্যমাত্রার চেয়ে বেশি। সম্ভাব্য (চাল) উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার ২০২ মেট্রিকটন। ৫০ হেক্টর জমিতে হয়েছে আগাম আলু চাষ।

এবার উফশী জাতের ধান ব্রি-৩৪, ব্রি-৩৯ ব্রি-৫১, ব্রি-৫২, বিনা-১৭, সম্পা কাটারি, স্বার্ণা-৫, গুটিস্বর্ণা, রঞ্জিত, সোনামুখী এবং হাইব্রিট জাতের টিয়া, ধানিগোল্ড, হীরা, এজেড-৭০০৬ জাতের ধান চাষ হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আক্তার জানান, হাইব্রিট ও সোনামুখী আগাম জাতের কিছু ধান কাটা শুরু হয়েছে। বাকি ধান কার্তিকের শেষ থেকে কাটা শুরু হবে। ফলন যাতে ভালো হয় সেদিক লক্ষ রেখে মাঠে নিয়মিত কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে। বৃষ্টি প্রাকৃতিক ব্যাপার, তবে এ বিষয়ে কৃষকদের সার্বক্ষণিক পরামর্শ দেয়া হচ্ছে। আশা করি খুব একটা ক্ষতি হবে না।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop